Cart (0)
Sub Total: Tk 0
Blog
বাজারে আসলো Raptor Lake 13th Gen Intel Processor Series POSTED ON October 22, 2022 by Arup Ratan Paul

বাজারে আসলো Raptor Lake 13th Gen Intel Processor Series

AMD সম্প্রতি তাদের Ryzen 7000 রেঞ্জের সিপিইউ ঘোষণা করেছিল। তারপর Intel-ও নতুন ঘোষণা ও চমক নিয়ে আসে কিছুদিনের মধ্যেই। অনেক জল্পনা-কল্পনা এবং বেশ কিছু টিজারের পর, Intel  অবশেষে তাদের Raptor  Lake আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি করা 13th Gen এর ডেস্কটপ সিপিইউ সিরিজের ঘোষণা দেয়। Intel তাদের Intel Innovation 2022 শীর্ষক ইভেন্টে এই ঘোষণাসহ আরও বেশকিছু খবর নিয়ে আসে। উল্লেখ্য গত ২০ অক্টোবর ২০২২ তারিখ বিশ্ববাজারে এই প্রসেসর সিরিজ চলে এসেছে। এখন বাংলাদেশের বাজারেও আপনি এই প্রসেসর সিরিজের প্রসেসরগুলো পেয়ে যাচ্ছেন।  

Intel তাদের এই 13th Gen সিরিজের 13th Gen Intel Core i9-13900K প্রসেসরটিকে বলছে পৃথিবীর দ্রুততম ডেস্কটপ প্রসেসর! যদিও Alder Lake-এর 12th Gen Core প্রসেসরগুলো এই Raptor Lake থেকে খুব একটা আলাদা নয়, তারপরেও Intel তাদের এই নতুন প্রসেসর সিরিজে নতুন অনেকগুলো পরিবর্তন নিয়ে এসেছে যা প্রসেসরের মান ও কর্মক্ষমতায় উল্লেখযোগ্যভাবে পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। 

এই Raptor Lake এর প্রসেসরগুলো P (পারফরমেন্স) এবং E (দক্ষতা) core এর যথাযথ কম্বিনেশনে তৈরি করা একটি হাইব্রিড আর্কিটেকচার। Raptor Lake এর P Core উচ্চতর ফ্রিকোয়েন্সিগুলিকে বাড়িয়ে তুলতে সক্ষম। হাই-এন্ড এর 13th Gen Core প্রসেসরগুলোতে এই  P-cores 5.8GHz পর্যন্ত বুস্ট আপ করতে পারে বলে জানিয়েছে Intel. 

চলুন দেখে নেই 13th Gen Intel Core i9-13900K প্রসেসরটির দারুন কিছু ফিচারঃ

উল্লেখ্য গেমার ও ক্রিয়েটিভ পারসনদের কথাও চিন্তা করা হয়েছে এখানে। বিশেষজ্ঞদের দেওয়া তথ্য মতে, এই প্রসেসর ব্যবহার করে গেমাররা ২৪% পর্যন্ত ভালো গেমিং পারফরমেন্স পাবেন। এছাড়া যারা ক্রিয়েটিভ কাজ করেন তারা ৩৪% পর্যন্ত ভালো ক্রিয়েটর ওয়ার্কফ্লো উপভোগ করতে পারবেন। 

আরও যা যা থাকছে -  

  • 13 তম প্রজন্মের এই Intel Raptor Lake CPU-তে থাকছে 6.0 GHz এর উচ্চ বুস্ট ফ্রিকোয়েন্সি, আরও বেশি কোর, উন্নত কানেক্টিভিটি, নতুন ডিজাইন করা কোর আর্কিটেকচার, PCIe 5.0 ড্রাইভের সাথে সামঞ্জস্যতা এবং আরও অনেক কিছু।

  • ইন্টেল তার হাইব্রিড কোর আর্কিটেকচারকে আরও উন্নত করেছে, উচ্চ-কার্যক্ষমতা সম্পন্ন পি-কোরগুলিকে কম-পাওয়ারের ই-কোরগুলির সাথে নানারকম কাজ করার জন্য একত্রিত করেছ।

  • Alder Lake গ্রাহকদের জন্য একটি upgrade path অফার করছে যা Raptor Lake এ বিদ্যমান মাদারবোর্ডের সাথে কাজ করবে। যদিও সামঞ্জস্যপূর্ণ হতে বোর্ডগুলির ফার্মওয়্যার আপডেট প্রয়োজন হবে।

  • 20 অক্টোবর, Intel Z790 বোর্ডগুলির পাশাপাশি নতুন 13 তম প্রজন্মের Raptor Lake CPUs লঞ্চ করেছে৷ উপরন্তু, Intel থেকে Raptor Lake মোবাইল এর CPUs এই বছরের শেষের দিকে প্রকাশিত হবে।

  • 1300 সিরিজের মধ্যে Core i9-13900k, Core i7-13700k, এবং Core i5-13600k তে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে।

  • Core i9-13900K-এ এখন 24টি core রয়েছে সর্বোচ্চ 5.8 GHz-এ আটটি দক্ষ ই-কোর, আরও আটটি নিয়মিত থ্রেড এবং টার্বোর অতিরিক্ত 600 MHz যোগ করার হয়েছে।

  • কোর i7-13700K হল আরেকটি ভ্যারিয়েন্ত যেখানে টার্বো গতিতে 400 MHz যোগ করা হয়েছে এবং আরও চারটি কোর এবং থ্রেড যুক্ত হয়েছে।

Share This!
Comments

No Comments

Leave a comment