Cart (0)
Sub Total: Tk 0
Blog
গ্রাফিক্স কার্ড Gigabyte Radeon RX 6600 আর MSI GeForce RTX 3070  কি পারছে গেমিং এক্সপেরিয়েন্সকে আরও প্রাণবন্ত করতে? POSTED ON August 18, 2022

গ্রাফিক্স কার্ড Gigabyte Radeon RX 6600 আর MSI GeForce RTX 3070 কি পারছে গেমিং এক্সপেরিয়েন্সকে আরও প্রাণবন্ত করতে?

২০২১ এর ৩য় কোয়ার্টারে লঞ্চ হয় Gigabyte এর এই গ্রাফিক্স কার্ডটি। সেই সময়ে এডিটর’স চয়েজে ৫ স্টার পাওয়া Nvidia Geforce RTX 3070 Founders Edition এর প্রাইমারী কম্পিটিটর ছিল। অন্যদিকে MSI এর গ্রাফিক্স কার্ড সবসময়েই তার পাওয়ার, নয়েজ এবং ফ্যাক্টরি-ওসি অপটিমাইজেশন দিয়ে আমাদের অবাক করেছে, ২০২২ এর ১ম কোয়ার্টারে এর লঞ্চ হওয়ার সময়েও তার ব্যতিক্রম হয়নি। নিজ নিজ সময়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা Gigabyte এর AMD Radeon আর MSI এর Geforce RTX দুটো গ্রাফিক্স কার্ড আসলেই কতটা গেমিং এর জন্য যথাযথ? মডার্ন গেমসের গ্রাফিক্স কার্ড দুটি কিরকম সাপোর্ট দেয়, আজ তাই আমরা জানবো। 

Gigabyte এর গ্রাফিক্স কার্ডে রয়েছে 8GB GDDR6 128 বিট মেমরির ১টি ইন্টারফেস। এতে স্পিনিং ফ্যানসহ WINDFORCE 3X কুলিং সিস্টেম রয়েছে। এর সিস্টেমে 3x 80mm কুলিং ফ্যান, স্পিনিং, ৫টি কম্পোজিট কপার হিট পাইপ ডিরেক্ট টাচ GPU, 3D এ্যাক্টিভ ফ্যান এবং স্ক্রীন কুলিং, যা একসাথে high-efficient তাপ অপসারণ করে। এর অল্টারনেট স্পিনিং ফিচারটি সংলগ্ন পাখার টারময়েল কমায়, বায়ুর চাপ বাড়ায় এবং মসৃণ বায়ুপ্রবাহ নিশ্চিত করে। 3D এ্যাক্টিভ ফ্যান সেমি -প্যাসিভ কুলিং ডেলিভার করে এবং পাওয়ার কম থাকলে ফ্যানটি বন্ধ থাকে। এতে আরও রয়েছে গ্রাফিন ন্যানো লুব্রিকেন্ট যা ফ্যানের আয়ু ২.১ গুণ বাড়িয়ে দিতে পারে।                

MSI এর গ্রাফিক্স কার্ড দিয়ে বিভিন্ন আইকনিক গেমস তো আপনি খেলতে পারবেনই; তার সাথে এর দুর্দান্ত পারফর্ম্যান্স, লো নয়েজ ইফিসিয়েন্সি এবং নান্দনিকতার উপরও হার্ডকোর গেমাররা ভরসা রাখতেই পারেন। যেকোন ডিভাইসের সাথে সিঙ্ক্রোনাইজ করে স্ক্রিনের আলো কিংবা অন্ধকার দুটোই মেইনটেইন করা যায়।     

Gigabyte এর চিপসেট হলো AMD Radeon এবং MSI এর চিপসেট Nvidia Geforce। গিগাবাইটের CUDA Core নেই, এর স্ট্রিম প্রসেসর ২৪৮৮। এমএসআই এর CUDA Core ৬১৪৪। 

এখন এদের মধ্যকার কিছু টেকনিকাল ফিচার নিয়ে আমরা জানবো। 

Gigabyte এর এই গ্রাফিক্স কার্ডে ইঞ্জিন ক্লক স্পিড সাধারণত ২৬০৭ মেগাহার্ডজ এবং তা গেম মোডে গেলে ২৪২৮ মেগাহার্ডজে হয়ে থাকে। MSI এর গ্রাফিক্স কার্ডকে ১৮৩০ মেগাহার্ডজ পর্যন্ত বুস্ট করা যাবে। Gigabyte এর মেমরি ক্লক ১৬০০০ মেগাহার্ডজ অন্যদিকে MSI এর ১৮৩০ মেগাহার্ডজ। কার্ড দুটিরই ক্যাপাসিটি ৮ জিবি। Gigabyte এর মেমরি বাস ১২৮ বিটের, MSI এর ২৫৬ বিটের। 

Gigabyte এর মেমরি ব্যান্ডউইডথ প্রতি সেকেন্ডে ২৫৬ জিবি এবং MSI এর প্রতি সেকেন্ডে ৬০৮.৩ জিবি পর্যন্ত হয়ে থাকে। Gigabyte এর মেমরি টাইপ GDDR6 এবং MSI এর মেমরি টাইপ GDDR6X। দুটি কার্ডেই গ্রাফিক্স রেসিউল্যুশন 8K পর্যন্ত। এছাড়া, এদের মাঝে Quad Display ও আমরা দেখে থাকি। 

গিগাবাইটের HDMI পোর্ট থাকে ২টি, এমএসআই এর থাকে ১টিডিসপ্লে পোর্ট গিগাবাইটের থাকে ২টি, এমএসআই এর ৩টি। 

Gigabyte এর পুরো সিস্টেমের জন্য PSU রিকোয়ারমেন্ট থাকে ৫০০ ওয়াটের, MSI এর ৭০০ ওয়াটের। Gigabyte এ ৮ পিনের ১টি এবং MSI এ ৮ পিনের ২টি পাওয়ার কানেক্টর থাকে। Gigabyte এ পাওয়ার কনসাম্পশন না থাকলেও MSI এর ৩১০ ওয়াটের পাওয়ার কনসাম্পশন রয়েছে। 

গিগাবাইটের কার্ড ডাইমেনশন ২৮২x১১৫x৫০ মিলিমিটার পর্যন্ত এবং এমএসআই এর ৩২৩x১৪০x৫৬ মিলিমিটার পর্যন্ত। উভয় ক্ষেত্রেই ট্রিপল কোয়ালিটির কুলিং ফ্যান বিদ্যমান। 

বিভিন্ন প্রমিনেন্ট গেমসেই দুটি কার্ড ভাল পারফর্ম্যান্স দিয়ে থাকে। Red Dead Redemption, Far Cry Primal, Assassin Creed ইত্যাদি গেমসের জন্য কার্ড দুটো একদমই যথাযথ। 

মোদ্দা কথা আপনি যদি একজন নিয়মিত গেমার হয়ে থাকেন, সেক্ষেত্রে এই দুটো কার্ডের মধ্যে যেকোন একটি গেমিং এর জন্য ব্যবহার করতেই পারেন।     

Check our available Graphics Card CLICK HERE

Share This!
Comments

No Comments

Leave a comment