Cart (0)
Sub Total: Tk 0
Blog
গরম আবহাওয়ায় ল্যাপটপের যত্নে যা যা করবেন POSTED ON May 06, 2023 by Arup Ratan Paul

গরম আবহাওয়ায় ল্যাপটপের যত্নে যা যা করবেন

ভূমিকা 

বর্তমান সময়ে ল্যাপটপ খুবই অত্যাবশ্যকীয় ও গুরুত্বপূর্ণ এক ডিভাইস। আমরা যেখানেই থাকি না কেন ল্যাপটপের মাধ্যমে পুরো দুনিয়ার সাথেই আমরা যুক্ত থাকতে পারি এবং এতে আমাদের কাজকর্মে প্রোডাক্টিভিটিও অনেক বেড়ে যায়। উল্লেখ্য গরম আবহাওয়া এই প্রয়োজনীয় ডিভাইসটির জন্য খারাপ এবং বেশ সংবেদনশীল হতে পারে। উচ্চ তাপমাত্রা বা অতিরিক্ত গরমের কারনে ল্যাপটপের কর্মক্ষমতা হ্রাস পাওয়া থেকে শুরু করে বিভিন্ন সমস্যা দেখা দেয় এবং এ থেকে ল্যাপটপটি পুরোপুরি নষ্টও হয়ে যেতে পারে!  

এই ব্লগে, আমরা গরম আবহাওয়ায় কীভাবে আপনার ল্যাপটপের যত্ন নেবেন এবং এ থেকে উদ্ভূত সম্ভাব্য ক্ষতি রোধ করবেন সে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

ল্যাপটপ গরম হওয়ার কারন 

ধুলো জমে:

ধুলোবালি জমা ল্যাপটপ গরম হয়ে যাওয়ার একটি অন্যতম প্রধান কারণ। এই ধুলোবালি ল্যাপটপের কুলিং সিস্টেমকে আটকিয়ে দেয়, যার ফলে ল্যাপটপের তাপমাত্রা বেড়ে যায়। 

অতিরিক্ত ব্যবহার:

আপনার ল্যাপটপ অতিরিক্ত ব্যবহার করলেও গরম হতে পারে। একই সাথে একাধিক প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন চালানোর ফলে ল্যাপটপের CPU বেশি ব্যস্ত থাকে ফলে ল্যাপটপে heat জেনারেট হয়। 

দুর্বল ভেন্টিলেশন ব্যবস্থা: 

দুর্বল ভেন্টিলেশন ল্যাপটপকে অতিরিক্ত গরম করে দেয়। বিছানা বা কোলের মতো নরম পৃষ্ঠে ল্যাপটপ রেখে ব্যবহার করলে ভেন্টিলেশন ব্যবস্থা বাধাগ্রস্থ হয়, এতে করে ল্যাপটপ গরম হয়ে যায়।  

ফ্যানের ত্রুটি:

একটি ত্রুটিপূর্ণ ফ্যান ল্যাপটপ অতিরিক্ত গরম করে দেয়। ফ্যান মূলত ল্যাপটপের চারপাশে বাতাস সঞ্চালন করে আপনার ল্যাপটপকে ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই ফ্যান সঠিকভাবে কাজ না করলে ল্যাপটপের তাপমাত্রা বেড়ে যায়।

High Ambient তাপমাত্রা:

High Ambient তাপমাত্রাও ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার একটি কারণ। যখন বাইরের তাপমাত্রা বেশি থাকে, তখন এটি ল্যাপটপের অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়াতে পারে, যা অতিরিক্ত গরম  থেকেই হয়। 

ল্যাপটপ গরম হওয়ার লক্ষণ 

ফ্যানের উচ্চ আওয়াজ:

ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল ফ্যানের জোরে আওয়াজ। ল্যাপটপের ফ্যান ল্যাপটপটিকে ঠান্ডা করার চেষ্টা করে এবং যখন এটি স্বাভাবিকের চেয়ে বেশি কাজ করে, তখন এটি উচ্চ আওয়াজ দেওয়া শুরু করে। 

ধীর কর্মক্ষমতা:

অতিরিক্ত গরমের ফলে আপনার ল্যাপটপের কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে কমে যেতে পারে। সিপিইউ ল্যাপটপের কর্মক্ষমতা কমিয়ে অতিরিক্ত গরম হওয়া থেকে নিজেকে রক্ষা করার চেষ্টা করে, যার ফলে ল্যাপটপটি এর স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে। 

র‍্যানডম শাটডাউন:

অতিরিক্ত গরমের কারণে আপনার ল্যাপটপ র‍্যানডমলি বন্ধ হয়ে যেতে পারে। এসময় ল্যাপটপের অভ্যন্তরীণ তাপমাত্রা থ্রেশহোল্ডে পৌঁছে যায় এবং ক্ষতি রোধ করতে ল্যাপটপটি আপনাআপনি বন্ধ হয়ে যায়।  

স্পর্শ করলে গরম অনুভূত হলে: 

ল্যাপটপ স্পর্শ করার সময় গরম অনুভূত হলে এটি অতিরিক্ত গরম হওয়ার লক্ষণ। এক্ষেত্রে ল্যাপটপের কীবোর্ড, টাচপ্যাড বা নীচের অংশ অস্বাভাবিকভাবে গরম অনুভব হতে পারে। 

স্ক্রিন নীল হয়ে গেলে: 

অতিরিক্ত গরমের ফলে আপনার ল্যাপটপ ক্র্যাশ হয়ে যেতে পারে, যার ফলে অনেকসময় ক্রিন নীল রঙের হয়ে যায়। যখন আপনার ল্যাপটপ ক্র্যাশ হয়, এটি একটি এরোর ম্যাসেজ হিসেবে নীল পর্দা প্রদর্শন করে।

ল্যাপটপ অতিরিক্ত গরম হলে কি করবেন

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ল্যাপটপ অত্যধিক গরম হচ্ছে, ক্ষতি প্রতিরোধ করতে এবং এটিকে ঠান্ডা করতে আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন। আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হলে কী করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

আপনার ল্যাপটপকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন

সরাসরি সূর্যের আলো আপনার ল্যাপটপের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিতে পারে এবং অতিরিক্ত গরম হতে পারে। তাই, আপনার ল্যাপটপকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখা জরুরি, বিশেষ করে গরম আবহাওয়ায়। আপনার যদি বাইরে বা রৌদ্রোজ্জ্বল এলাকায় কাজ করার প্রয়োজন হয়, একটি ছায়াযুক্ত স্থান সন্ধান করুন বা আপনার ল্যাপটপের জন্য একটি ছাতা ব্যবহার করতে পারেন।

কুলিং প্যাড ব্যবহার করুন

একটি কুলিং প্যাড আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করার জন্য একটি সহজ কিন্তু কার্যকর সমাধান। এটি এমন একটি প্যাড যা বিল্ট-ইন ফ্যানগুলির সাথে আসে যা আপনার ল্যাপটপের চারপাশে বায়ু সঞ্চালন করতে এবং এটিকে ঠান্ডা রাখতে সহায়তা করে। আপনি বাজারে অনেক ধরণের কুলিং প্যাড খুঁজে পেতে পারেন এবং সেগুলি তুলনামূলকভাবে সাশ্রয়ী।

ভেন্ট এবং ফ্যান থেকে ধুলোবালি পরিষ্কার করুন 

আপনার ল্যাপটপের ভেন্ট এবং ফ্যানে ধুলো জমে বাতাসের প্রবাহ কমাতে পারে এবং আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হতে পারে। অতএব, এই এলাকাগুলি থেকে নিয়মিত ধুলো পরিষ্কার করা দরকার। আপনি ধুলো অপসারণ করতে নরম ব্রাশ ব্যবহার করতে পারেন। কোন বৈদ্যুতিক ক্ষতি এড়াতে এটি পরিষ্কার করার আগে আপনার ল্যাপটপ বন্ধ করা নিশ্চিত করুন। 

ল্যাপটপ সমতল পৃষ্ঠে রাখুন

বিছানা বা সোফার মতো নরম পৃষ্ঠে ল্যাপটপ ব্যবহার করলে তা বায়ুর প্রবাহকে বাধাগ্রস্ত করে এবং এ থেকে ল্যাপটপে অতিরিক্ত গরম তৈরি হয়। অতএব, আপনার ল্যাপটপটিকে টেবিল বা ডেস্কের মতো সমতল পৃষ্ঠে রাখা উচিত। আর এইভাবে ব্যবহার করলে ভেন্ট এবং ফ্যানগুলি ভালোভাবে কাজ করতে পারে এবং গরমও কম হয়। 

পাওয়ার সেটিংস সামঞ্জস্য করুন

আপনার ল্যাপটপের পাওয়ার সেটিংস এর তাপমাত্রার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেকে। আপনি যদি ব্যাটারি পাওয়ার নিয়ে কাজ করেন, ডিসপ্লের উজ্জ্বলতা কমানোর চেষ্টা করুন, ব্লুটুথের মতো অপ্রয়োজনীয় ফিচারগুলি বন্ধ করেন এবং পাওয়ার প্ল্যানটিকে "পাওয়ার সেভার"-এ সেট করেন তাহলে ল্যাপটপের গরম হওয়া অনেকাংশেই কমানো সম্ভব হবে৷ 

ল্যাপটপে অতিরিক্ত কাজ করবেন না 

অনেকটা সময় ধরে কাজ করলে আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। এইক্ষেত্রে মাঝে মাঝে কাজে বিরতি নেওয়া এবং ল্যাপটপে টানা কাজ করা কমানো উচিত। এদিকে যদি লম্বা সময় ধরে যদি কোন প্রোগ্রাম চালানোর দরকার তবে সেক্ষেত্রে যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ করার চেষ্টা করুন এবং আপনার ল্যাপটপকে শীতল হতে দেওয়ার জন্য মাঝে বিরতি নিন। 

ল্যাপটপের অপারেটিং সিস্টেম এবং সফটওয়্যার আপ টু ডেট রাখুন

আপনার ল্যাপটপের অপারেটিং সিস্টেম এবং সফ্টওয়্যার আপ-টু-ডেট রাখলে এর কর্মক্ষমতা উন্নত হয় এবং তাপ উৎপন্ন হওয়ার পরিমাণ কমে। আপডেটের কারনে ল্যাপটপের বাগ ফিক্স, নিরাপত্তা প্যাচ এবং সামগ্রিকভাবে ল্যাপটপের প্রযুক্তিগত পরিবর্তন আসে যা এর কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে সাহায্য করে। 

ল্যাপটপ যত্ন নেওয়ার ১০টি সহজ উপায়

১) এটি পরিষ্কার রাখুন: কীবোর্ড, স্ক্রীন এবং পোর্টগুলিতে ধুলো এবং ময়লা জমা হওয়া থেকে রক্ষা করতে আপনার ল্যাপটপকে নিয়মিত পরিষ্কার করতে একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন।

২) ল্যাপটপের কাছে খাওয়া এবং পান করা এড়িয়ে চলুন: তরল এবং খাবার সহজেই আপনার ল্যাপটপে পড়ে এর ক্ষতি করতে পারে।

৩) ল্যাপটপ ব্যাগ বা হাতা ব্যবহার করুন: পরিবহনের সময় ল্যাপটপ ব্যাগ বা হাতা ব্যবহার করে আপনার ল্যাপটপটিকে স্ক্র্যাচ এবং বাধা থেকে রক্ষা করুন।

৪) কুলিং প্যাড ব্যবহার করুন: ল্যাপটপগুলি তাপ উৎপন্ন করে যা সময়ের সাথে সাথে অভ্যন্তরীণ উপাদানগুলিকে ক্ষতি করতে পারে। একটি ভালো কুলিং প্যাড তাপ নষ্ট করতে এবং আপনার ল্যাপটপকে ঠান্ডা রাখতে সাহায্য করে। 

৫) সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন: সরাসরি সূর্যের আলো আপনার ল্যাপটপের স্ক্রিন এবং ব্যাটারির ক্ষতি করতে পারে।

৬) পাওয়ার কর্ড ব্যবহারে সতর্কতা অবলম্বন করুন: পাওয়ার কর্ডে মোচড়, বাঁকানো বা টানা ইত্যাদি এড়িয়ে চলুন। উল্লেখ্য সময়ের সাথে সাথে এটির অসতর্ক ব্যবহার ক্ষতির কারন হতে পারে।

৭) আপডেট রাখুন: সিকিউরিটি দুর্বলতা প্রতিরোধ করতে এবং কর্মক্ষমতা উন্নত করতে আপনার ল্যাপটপের সফ্টওয়্যার এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি আপ টু ডেট রাখুন৷

৮) সঠিকভাবে শাটডাউন: শুধুমাত্র ঢাকনা বন্ধ করার পরিবর্তে সর্বদা আপনার ল্যাপটপটি সঠিকভাবে বন্ধ করুন। উল্লেখ্য সঠিকভাবে শাটডাউন না হলে তা ডেটার ক্ষতি বা নিরাপত্তা নষ্টের কারণ হতে পারে।

৯) আপনার ল্যাপটপে ভারী বস্তু স্তূপাকার করবেন না: ভারী বস্তু আপনার ল্যাপটপের স্ক্রীন এবং অভ্যন্তরীণ উপাদানের ক্ষতি করতে পারে।

১০) চুম্বক থেকে দূরে রাখুন: চুম্বক আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভের ক্ষতি করতে পারে এবং ডেটা ক্ষতির কারণ হতে পারে।

রায়ান্সে ল্যাপটপের যেসকল এক্সেসরিজ পেয়ে যাবেন

রায়ান্স কম্পিউটার্স লিমিটেড প্রযুক্তিপণ্য বিক্রয়ে যেমন দেশসেরা তেমনি পণ্যের নানাবিধ এক্সেসরিজ বিক্রয়েও এগিয়ে আসে। আপনি সারা বাংলাদেশে রায়ান্সের আউটলেটগুলোতে ল্যাপটপ র‍্যাম থেকে শুরু করে ব্যাগ, স্ট্যান্ড, কুলার, ব্যাটারি, এডাপ্টরসহ যাবতীয় সকল এক্সেসরিজ

সর্বোপরি, গরম আবহাওয়া ল্যাপটপের হেলথের জন্য মারাত্বক হুমকিস্বরূপ এক বিষয়। আমাদের উল্লেখিত এই সহজ টিপসগুলি অনুসরণ করে আপনি আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে পারেন এবং কোনও সম্ভাব্য ক্ষতির ঝুঁকি কমাতে পারেন।

Share This!
Comments

No Comments

Leave a comment