Cart (0)
Sub Total: Tk 0
Blog
পিসি বিল্ড করার ক্ষেত্রে পাওয়ার সাপ্লাই এর যে বিষয়গুলো জানা দরকার POSTED ON May 24, 2023 by Arup Ratan Paul

পিসি বিল্ড করার ক্ষেত্রে পাওয়ার সাপ্লাই এর যে বিষয়গুলো জানা দরকার

যখন পিসি তৈরির কথা আসে, তখন যে বিষয়গুলো সবচেয়ে গুরুত্ব নিয়ে বিবেচনা করা হয় তার মধ্যে অন্যতম হল পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU)। পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) আপনার কম্পিউটারের সমস্ত উপাদানগুলোতে বৈদ্যুতিক শক্তি সরবরাহ করতে কাজ করে। আপনার সিস্টেমের জন্য স্থিতিশীলতা, দীর্ঘায়ু এবং সর্বোত্তম কর্মক্ষমতা নিশ্চিত করার জন্য সঠিক পাওয়ার সাপ্লাই নির্বাচন করা তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ব্লগে, আমরা একটি পিসি তৈরি করার সময় পাওয়ার সাপ্লাই সম্পর্কে আপনার যে প্রয়োজনীয় জিনিসগুলি জানা দরকার তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

পাওয়ার সাপ্লাই কী?  পাওয়ার সাপ্লাই কী কাজে লাগে

পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) কম্পিউটারে বৈদ্যুতিক শক্তি সরবরাহের জন্য একটি হার্ডওয়্যার উপাদান হিসেবে কাজ করে। এটি ওয়াল আউটলেট থেকে অল্টারনেটিং কারেন্ট (এসি) পাওয়ারকে সরাসরি কারেন্ট (ডিসি) শক্তিতে রূপান্তর করে যা কম্পিউটারের অভ্যন্তরীণ উপাদান দ্বারা ব্যবহৃত হয়। 

পাওয়ার সাপ্লাই সাধারণত কম্পিউটার কেসের পিছনে অবস্থিত হয়ে থাকে এবং মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে, সেইসাথে অন্যান্য উপাদান যেমন CPU, গ্রাফিক্স কার্ড, স্টোরেজ ড্রাইভ এবং অন্যান্য অনুসঙ্গের সাথে সংযুক্ত থাকে। কম্পিউটারের এই উপাদানগুলোর যথাযথ কার্যকারিতা নিশ্চিত করতে এই পাওয়ার সাপ্লাই প্রয়োজনীয় ভোল্টেজ সরবরাহ করে থাকে। 

পিসির জন্য একটি পাওয়ার সাপ্লাইয়ের প্রাথমিক যে কাজগুলো করে:

ভোল্টেজ কনভার্সন বা রূপান্তর: পাওয়ার সাপ্লাই ওয়াল আউটলেট (সাধারণত 110-240 ভোল্ট) থেকে উচ্চ-ভোল্টেজ এসি পাওয়ারকে কম-ভোল্টেজ ডিসি পাওয়ারে রূপান্তর করে যা কম্পিউটারের উপাদানগুলোর প্রয়োজন হয় (সাধারণত +3.3 ভোল্ট, +5 ভোল্ট এবং +12 ভোল্ট) . 

পাওয়ার ডিস্ট্রিবিউশন: পাওয়ার সাপ্লাই বিভিন্ন সংযোগকারী তারের মাধ্যমে কম্পিউটার সিস্টেমের বিভিন্ন উপাদানগুলোতে রূপান্তরিত ডিসি পাওয়ার বিতরণ করে। এই সংযোগের মধ্যে রয়েছে মাদারবোর্ডের জন্য 24-পিন ATX সংযোগ, CPU-এর জন্য 8-পিন EPS সংযোগ, গ্রাফিক্স কার্ডের জন্য PCIe সংযোগ, স্টোরেজ ড্রাইভের জন্য SATA সংযোগ এবং অন্যান্য অনুসঙ্গের জন্য মোলেক্স সংযোগ।

পাওয়ার রেগুলেশন: পাওয়ার সাপ্লাই আপনার পিসির উপাদানগুলোতে স্থিতিশীল এবং সামঞ্জস্যপূর্ণ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ভোল্টেজ প্রদান করে এবং বর্তমান স্তরগুলোকে নিয়ন্ত্রণ করে। এই ইউনিট পিসির উপাদানগুলোর শক্তি বৃদ্ধি বা ওঠানামা ইত্যাদি থেকে রক্ষা করতে সহায়তা করে যা তাদের সম্ভাব্য ক্ষতির হাত থেকে বাঁচায়। 

ওভারকারেন্ট এবং ওভারলোড সুরক্ষা: একটি ভাল পাওয়ার সাপ্লাই কম্পিউটারের উপাদানগুলিকে সুরক্ষিত করার জন্য বিভিন্ন সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। এর মধ্যে রয়েছে ওভারকারেন্ট সুরক্ষা, যা অত্যধিক কারেন্ট প্রবাহের বিরুদ্ধে সুরক্ষা দেয় এবং ওভারলোড সুরক্ষা অত্যধিক কারেন্ট ওভারলোড হওয়া থেকে পিসিকে বাধা দেয়। 

পিসি বিল্ডে পাওয়ার সাপ্লাই এর যে বিষয়গুলো জানা দরকার   

ওয়াটেজ রেটিং ও কর্মদক্ষতা: 

একটি পাওয়ার সাপ্লাই এর ওয়াটেজ রেটিং নির্দেশ করে যে এটি আপনার পিসির উপাদানগুলোতে সর্বাধিক কত শক্তি সরবরাহ করতে পারে। আপনার সমস্ত হার্ডওয়্যারকে কার্যকরভাবে সাপোর্ট করার জন্য পর্যাপ্ত ওয়াটেজের একটি PSU বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। উপযুক্ত ওয়াটেজ নির্ধারণ করার সময় আপনার CPU, গ্রাফিক্স কার্ড, স্টোরেজ ড্রাইভ এবং অন্যান্য অনুষঙ্গের প্রয়োজনীয়তাগুলো অবশ্যই বিবেচনা করে নিতে হবে।

পাওয়ার সাপ্লাইয়ের কর্মদক্ষতা বিবেচনা করা এক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। PSU এর কর্মদক্ষতা সাধারণত 80 প্লাস সার্টিফিকেশন দ্বারা নির্ধারিত হয়ে থাকে, যা নির্দেশ করে যে এটি কতটা দক্ষতার সাথে এসি পাওয়ারকে ডিসি পাওয়ারে রূপান্তর করবে। উচ্চ দক্ষতার রেটিং সহ PSU-গুলো এক্ষেত্রে বেছে নেওয়া উচিত (যেমন 80 প্লাস ব্রোঞ্জ, সিলভার, গোল্ড, বা প্ল্যাটিনাম)। উল্লেখ্য এই পাওয়ার সাপ্লাইগুলোকম শক্তি অপচয় করে এবং কম তাপ উৎপন্ন করে, যার ফলে আরও নির্ভরযোগ্য এবং পরিবেশ বান্ধব সিস্টেম পাওয়া যায়৷

মডিউলার বনাম নন-মডিউলার: 

পাওয়ার সাপ্লাই বিভিন্ন কনফিগারেশনে আসে: নন-মডিউলার, সেমি-মডিউলার এবং সম্পূর্ণ মডিউলার। নন-মডিউলার পাওয়ার সাপ্লাইয়ের সকল তার স্থায়ীভাবে সংযুক্ত থাকে, যা সংযোগ স্থাপনের সময় বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। অন্যদিকে সেমি-মডিউলার PSU-তে প্রয়োজনীয় তারগুলো সংযুক্ত থাকে তবে নির্দিষ্ট উপাদানের জন্য বিচ্ছিন্ন তারও এরা অফার করে। সম্পূর্ণ মডিউলার PSU তে আপনি শুধুমাত্র আপনার প্রয়োজনীয় ক্যাবলগুলো সংযুক্ত করতে পারবেন, যার ফলে ক্লিয়ার এবং সংগঠিত একটি বিল্ড আপনি করতে পারবেন। কোন ধরণের PSU বেছে নেবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার ক্যাবল নিয়ন্ত্রণের মাধ্যমগুলো এবং আপনি যে ক্ষেত্রে ব্যবহার করবেন তা বিবেচনা করা আবশ্যক। 

কানেক্টর এবং তারের দৈর্ঘ্য:

নিশ্চিত করুন যে আপনার বেছে নেওয়া পাওয়ার সাপ্লাইতে আপনার পিসির উপাদানগুলোকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় কানেক্টর রয়েছে৷ সাধারণ কানেক্টরের মধ্যে রয়েছে 24-পিন ATX, 8-পিন EPS (CPU-এর জন্য), PCIe (গ্রাফিক্স কার্ডের জন্য), SATA (স্টোরেজ ড্রাইভের জন্য), এবং Molex (পুরনো পেরিফেরালগুলোর জন্য)। উল্লেখ্য এখানে আপনার উপাদানগুলোর স্পেসিফিকেশন পরীক্ষা করে নিন এবং PSU এর কানেক্টরের এবিলিটির সাথে এদের তুলনা করে নিতে পারেন।

উপরন্তু, তারের দৈর্ঘ্য নিয়েও সমান গুরুত্ব দিন। বৃহত্তর ক্ষেত্রে বা তারের কাজ পরিচালনার সময় ও প্রয়োজনীয় উপাদানগুলো যথাস্থানে পৌঁছানোর জন্য দীর্ঘ তারের প্রয়োজন হতে পারে। কিছু পাওয়ার সাপ্লাই ক্যাবল এক্সটেন্ডারের সাথে পাওয়া যায় বা অতিরিক্ত তারের কিটও অনেক ব্র্যান্ডের পাওয়ার সাপ্লাই অফার করে থাকে।

একক রেল বনাম মাল্টি রেল:

পাওয়ার সাপ্লাইতে একক রেল বা একাধিক রেল থাকতে পারে। একটি একক-রেল PSU-তে একটি একক, বড় +12V রেল রয়েছে, যা সমস্ত উপাদানকে শক্তি সরবরাহ করে। অন্যদিকে মাল্টি-রেল PSU-তে একাধিক +12V রেল থাকে, যা তাদের মধ্যে লোডকে ভাগ করে নেয়। একক-রেল PSU ইজি সার্ভিস দেয়, আর মাল্টি-রেল PSU অধিকতর ভাল ওভারকারেন্ট সুরক্ষা প্রদান করে। উল্লেখ্য শুধুমাত্র রেলের সংখ্যাই বিদ্যুৎ সরবরাহের গুণমান নির্ধারণ করে না। মনে রাখতে হবে যে একটি উচ্চ-মানের একক-রেল PSU একটি মাল্টি-রেল PSU এর মতোই কার্যকর হতে পারে। 

ব্র্যান্ড এবং গুণমান:

নির্ভরযোগ্যতা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি স্বনামধন্য PSU ব্র্যান্ড নির্বাচন করা অপরিহার্য। Corsair, Seasonic, EVGA এবং Thermaltake-এর মতো সুপরিচিত ব্র্যান্ডগুলির উচ্চ-মানের পাওয়ার সাপ্লাই তৈরির জন্য খ্যাতি রয়েছে। উল্লেখ্য একজন গ্রাহক হিসেবে আপনার প্রোডাক্টের রিভিউ, ব্যবহারকারীর প্রতিক্রিয়া ইত্যাদি বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে। 

মনে রাখবেন, PSU আপনার পুরো সিস্টেমকে ক্ষমতা দেয় এবং একটি দুর্বল-মানের ইউনিট আপনার উপাদানগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে বা স্থিতিশীলতার সমস্যা সৃষ্টি করতে পারে।

পাওয়ার সাপ্লাইয়ের নানাবিধ সমস্যা ও সমাধানের উপায় 

পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) হল আপনার পিসির একটি অত্যাবশ্যকীয় উপাদান, যা আপনার সিস্টেমকে মসৃণভাবে চালানোর জন্য প্রয়োজনীয় বৈদ্যুতিক শক্তি প্রদান করে। অন্যান্য হার্ডওয়্যার উপাদানগুলির মতো, পাওয়ার সাপ্লাইগুলি এমন সমস্যার সম্মুখীন হতে পারে যা আপনার কম্পিউটারের কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে। চলুন সাধারণ পিসি পাওয়ার সাপ্লাই এর সমস্যা ও সমাধান জেনে নেই ৷

পাওয়ার সাপ্লাই ব্যর্থতা:

লক্ষণ: পাওয়ার সাপ্লাই ব্যর্থতার কারনে পিসির অপারেশন চলাকালীন এটি অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায়। 

সমাধান: PSU এবং ওয়াল আউটলেটে পাওয়ার তারের সংযোগ পরীক্ষা করে দেখুন। তারা সুরক্ষিত কি না নিশ্চিত করুন। সংযোগগুলি ঠিক থাকলে, ত্রুটিপূর্ণ ওয়্যারিং বাতিল করতে একটি ভিন্ন পাওয়ার ক্যাবল বা ওয়াল আউটলেট ব্যবহার করে দেখুন। সমস্যাটি এরপরেও থাকলে, এটি সম্ভবত পাওয়ার সাপ্লাই ব্যর্থতা। উপযুক্ত ওয়াটেজ এবং সেই মানের একটি নতুন দিয়ে PSU এইক্ষেত্রে পিসিতে লাগাতে হবে।

অতিরিক্ত গরম হওয়া:

লক্ষণ: পাওয়ার সাপ্লাই স্পর্শে অত্যধিক যদি গরম অনুভূত হয়, অথবা আপনার কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে গেলে।

সমাধান: ধুলো জমা বা অপর্যাপ্ত বায়ূ গমনের জায়গা না থাকলে অতিরিক্ত গরম হতে পারে। এক্ষেত্রে আপনার পাওয়ার সাপ্লাই ফ্যানটি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে কাজ করছে।  বায়ু নির্গমনের পথে জমে থাকা ধুলো পরিষ্কার করুন, যাতে কোনো উপাদান ক্ষতিগ্রস্ত না হয়। নিশ্চিত করুন যে PSU এর বায়ুচলাচল বাধাহীন এবং কম্পিউটার কেসে পর্যাপ্ত বায়ুপ্রবাহ থাকে। প্রয়োজনে অতিরিক্ত কেস ফ্যান যোগ করার কথা বিবেচনা করতে পারেন।

পাওয়ার সার্জ বা ওঠানামা:  

লক্ষণ: কম্পিউটার রিস্টার্ট হয় বা মাঝে মাঝে ক্র্যাশ করে, যদিও এক্ষেত্রে PSU কাজ করছে বলে মনে হয়।

সমাধান: পাওয়ার সার্জ বা ওঠানামা পাওয়ার সাপ্লাই এবং অন্যান্য উপাদানের ক্ষতি করতে পারে। হঠাৎ পাওয়ার স্পাইক থেকে আপনার কম্পিউটারকে রক্ষা করতে একটি সার্জ প্রোটেক্টর বা একটি ইউপিএস ব্যবহার করতে পারেন। যদি মনে করেন ভোল্টেজ ওঠানামা করছে, তাহলে বাড়িতে তারের বা বৈদ্যুতিক সমস্যা সমাধানের জন্য একজন ইলেক্ট্রিশিয়ানের পরামর্শ নিন। 

অপর্যাপ্ত পাওয়ার: 

লক্ষণ: গেমিং বা রিসোর্স-ইনটেনসিভ অ্যাপ্লিকেশান চালানোর মতো কাজের সময় কম্পিউটার ক্র্যাশ করে।

সমাধান: CPU এবং গ্রাফিক্স কার্ড সহ আপনার পিসির পর্যাপ্ত পাওয়ারের প্রয়োজনগুলো খুঁজুন৷ আপনার হার্ডওয়্যারের চাহিদা মেটাতে আপনার PSU-তে পর্যাপ্ত ওয়াটেজ আছে তা নিশ্চিত করুন। প্রয়োজনে আপনার পিসিকে উচ্চ ওয়াটের PSU-তে আপগ্রেড করার কথা বিবেচনা করুন।

তারের সংযোগ সমস্যা:

লক্ষণ: কিছু উপাদান বা পেরিফেরিয়াল শক্তি পাচ্ছে না বা মাঝে মাঝে সংযোগ বিচ্ছিন্ন করছে।

সমাধান: পাওয়ার সাপ্লাই থেকে কম্পোনেন্টে সমস্ত তারের সংযোগ পরীক্ষা করুন। নিশ্চিত করুন যে সংযোগগুলি নিরাপদ এবং সঠিকভাবে বসে আছে। কোনো ক্ষতিগ্রস্ত তার বা কানেক্টর প্রতিস্থাপন করুন। মডিউলার-এর জন্য, যাচাই করুন যে তারগুলি PSU এবং সংশ্লিষ্ট উপাদানগুলিতে সঠিকভাবে প্লাগ করা হয়েছে কি না।

অতিরিক্ত আওয়াজ:

লক্ষণ: পাওয়ার সাপ্লাই এক ধরণের শব্দ বের করে, বিশেষ করে লোডের সময়।

সমাধান: যদি আওয়াজ অত্যধিক বা বিরক্তিকর হয় এবং পাওয়ার সাপ্লাই এখনও ওয়ারেন্টির অধীনে থাকে তাহলে প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করে এটি বদলে ফেললে ভালো হয়। 

পাওয়ার সাপ্লাইয়ের রক্ষনাবেক্ষনে করণীয় 

আপনার পাওয়ার সাপ্লাই ইউনিট এর রক্ষণাবেক্ষণের জন্য এখানে কিছু টিপস দেওয়া হলো:

পরিষ্কার রাখুন:

ধুলো জমলে PSU এর কার্যকারিতা বাধাগ্রস্ত হতে পারে। ধুলো জমা রোধ করতে নিয়মিত বিদ্যুৎ সরবরাহ পরিষ্কার করুন। এক্ষেত্রে প্রথমেই আপনার কম্পিউটার বন্ধ করুন, পাওয়ার কেবলটি আনপ্লাগ করুন এবং তারপর PSU এর ফ্যান এবং বায়ুচলাচল এলাকা থেকে যেকোন ধুলো দূর করতে compressed air ব্যবহার করুন। পরিষ্কারের প্রক্রিয়া চলাকালীন কোনও উপাদান বা তারের ক্ষতি যেন না হয় সে ব্যাপারে সতর্ক থাকুন।

সঠিক বায়ুচলাচল নিশ্চিত করুন:

PSU এর ভিতর যে তাপ তৈরি হয় তা কমানোর জন্য পর্যাপ্ত বায়ুপ্রবাহের প্রয়োজন। নিশ্চিত করুন যে PSU এর বায়ুচলাচল এলাকাগুলি তারের বা ধ্বংসাবশেষের মতো জিনিস দ্বারা যেন বদ্ধ না থাকে। পাওয়ার সাপ্লাইয়ের তাপমাত্রা ঠিক রাখতে আপনার কম্পিউটার কেসে ইনটেক এবং একজস্ট ফ্যানের বাধাহীন বায়ুচলাচল নিশ্চিত করুন।

ওভারলোডিং এড়িয়ে চলুন:

অতিরিক্ত বিদ্যুতের চাহিদার কারনে ওভারলোড করা সিস্টেম আপনার PSU এর নষ্ট হওয়ার কারন হতে পারে। আপনার কম্পিউটারে আপগ্রেড বা নতুন উপাদান যোগ করার আগে, আপনার পাওয়ার সাপ্লাই অতিরিক্ত প্রয়োজনগুলো পরিচালনা করতে পারে কি না তা যাচাই করুন। ওয়াটেজ রেটিং পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি আপনার সিস্টেমের সমস্ত উপাদান সমর্থন করার জন্য যথেষ্ট।

সার্জ প্রটেকশন ব্যবহার করুন:

পাওয়ার সার্জ আপনার পাওয়ার সাপ্লাই এবং অন্যান্য উপাদানের ক্ষতি করতে পারে। এক্ষেত্রে একটি সার্জ প্রোটেক্টর বা একটি UPS ব্যবহার করে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করতে পারেন। এই ডিভাইসগুলি আপনার সিস্টেমকে হঠাৎ ভোল্টেজ স্পাইক থেকে রক্ষা করতে সাহায্য করে এবং PSU-এর ক্ষতির ঝুঁকি হ্রাস করে।

তারের সংযোগ পরীক্ষা করুন:

আপনার সিস্টেমের পাওয়ার সাপ্লাই এবং উপাদানগুলির মধ্যে তারের সংযোগগুলি নিয়মিত পরিদর্শন করুন৷ নিশ্চিত করুন যে তারগুলি তাদের নিজ নিজ কানেক্টরে নিরাপদে প্লাগ করা আছে। আলগা বা ত্রুটিপূর্ণ সংযোগ পাওয়ার ডেলিভারি সমস্যার কারণ হতে পারে। আপনি যদি কোনো ক্ষতিগ্রস্থ তার বা কানেক্টর লক্ষ্য করেন তাহলে সেগুলি দ্রুত প্রতিস্থাপন করুন।

তাপমাত্রা নিরীক্ষণ:

সফ্টওয়্যার ইউটিলিটি বা হার্ডওয়্যার মনিটরিং টুল ব্যবহার করে আপনার পাওয়ার সাপ্লাই এবং অন্যান্য উপাদানের তাপমাত্রা নিরীক্ষণ করুন। উচ্চ তাপমাত্রা অপর্যাপ্ত শীতল বা একটি ব্যর্থ PSU কে নির্দেশ করে। আপনি যদি ক্রমাগত উচ্চ তাপমাত্রা পর্যবেক্ষণ করেন, তাহলে কুলিং সিস্টেম আপগ্রেড করুন বা প্রয়োজনে পাওয়ার সাপ্লাই প্রতিস্থাপন করুন।

ত্রুটিপূর্ণ PSU প্রতিস্থাপন করুন:

বিদ্যুৎ সরবরাহের একটি জীবনকাল থাকে এবং সময়ের সাথে সাথে, তাদের উপাদানগুলির সক্ষমতা হ্রাস পায়। আপনি যদি বারবার পাওয়ার-সম্পর্কিত সমস্যাগুলি টের পান বা আপনার PSU তার আনুমানিক আয়ুষ্কালের কাছাকাছি চলে যায় (সাধারণত প্রস্তুতকারকের দ্বারা নির্দেশিত), তাহলে এটি প্রতিস্থাপন করার সময় হয়ে গেছে বলে ধরে নিতে হবে।

রায়ান্সে যেসব পাওয়ার সাপ্লাই পেয়ে যাচ্ছেন 

Ryans Computers গ্রাহকের চাহিদা এবং পছন্দ মেটাতে বিভিন্ন ব্র্যান্ডের পাওয়ার সাপ্লাই তার গ্রাহকদের অফার করে থাকে। নামকরা ব্র্যান্ড এর মধ্যে রয়েছে:

Corsair: Corsair একটি সুপরিচিত ব্র্যান্ড যা নির্ভরযোগ্যতা এবং কর্মক্ষমতা সহ উচ্চ মানের পাওয়ার সাপ্লাই গ্রাহকদের জন্য তৈরি করে থাকে।  জনপ্রিয় RM, TX, এবং CX সিরিজ সহ Corsair এর কাছ থেকে আপনি বিভিন্ন ধরণের পাওয়ার সাপ্লাই পেয়ে যাবেন। 

সিজনিক: সিজনিক তাদের প্রিমিয়াম পাওয়ার সাপ্লাই এর জন্য পরিচিত। এদের ফোকাস, প্রাইম এবং কোর সিরিজের মতো মডেল রয়েছে যা গ্রাহকের সব ধরণের প্রয়োজনকে পূরণ করে থাকে। 

থার্মালটেক: থার্মালটেক গেমারদের জন্য ডিজাইন করা পাওয়ার সাপ্লাই অফার করে। তাদের প্রোডাক্ট লাইনআপের মধ্যে রয়েছে টাফপাওয়ার, স্মার্ট এবং টাফপাওয়ার গ্র্যান্ড সিরিজ ইত্যাদি।  

EVGA: EVGA তার নির্ভরযোগ্য পাওয়ার সাপ্লাইয়ের জন্য সমধিক পরিচিত। এরা সুপারনোভা, বিকিউ, এবং জিডি সিরিজের মতো বিভিন্ন মডেল অফার করে।

Share This!
Comments

No Comments

Leave a comment