Cart (0)
Sub Total: Tk 0
Blog
কম্পিউটার ভাইরাস মুক্ত রাখার জন্য যা যা করবেন POSTED ON May 03, 2023 by Arup Ratan Paul

কম্পিউটার ভাইরাস মুক্ত রাখার জন্য যা যা করবেন

ভূমিকা 

বর্তমান বিশ্বে কম্পিউটার আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আমরা কাজ করি কিংবা অবসরের জন্য সেগুলি ব্যবহার করি না কেন, তথ্য সংরক্ষণ, প্রক্রিয়া এবং অ্যাক্সেস করার জন্য আমরা কম্পিউটারের উপরেই পুরোপুরি নির্ভরশীল। আর এর অর্থ হচ্ছে কম্পিউটার ব্যবহার করার সাথে সাথে এই সম্পর্কিত ঝুঁকি সম্পর্কেও আমাদের সচেতন হওয়া দরকার, যেমন কম্পিউটার ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা, হ্যাকার দ্বারা আক্রান্ত হওয়া ইত্যাদি।  

কম্পিউটার ভাইরাস হল একধরণের দূষিত প্রোগ্রাম যা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। আর এই কাজটি করা হয় প্রায়শই ব্যবহারকারীর জ্ঞান বা সম্মতি ছাড়াই। কম্পিউটার ভাইরাস আপনার কম্পিউটারে বিরক্তিকর পপ-আপ, ধীর কর্মক্ষমতা থেকে শুরু করে ডেটা হারানো এবং এমনকি ব্যক্তিগত পরিচয় চুরি করা পর্যন্ত নানাবিধ সমস্যার সৃষ্টি করতে পারে। তাই আপনার কম্পিউটারের নির্বিঘ্ন অপারেশন নিশ্চিত করতে এবং ব্যক্তিগত ও সংবেদনশীল ডেটা রক্ষা করতে কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখা ছাড়া কোন উপায় নেই। উল্লেখ্য এই ব্লগে, আমরা কিছু টিপস এবং কৌশল নিয়ে আলোচনা করব যা আপনার কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখতে সাহায্য করবে। 

কিছু টিপস ও কৌশল 

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করুন: 

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার কম্পিউটার থেকে ভাইরাস সনাক্ত এবং অপসারণ করার জন্য ডিজাইন করা হয়েছে। তাই নিরাপত্তার কথা চিন্তা করে আপনার কম্পিউটারে একটি আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করা অপরিহার্য। ব্যবহারকারী হিসেবে আপনাকে এই বিষয়টা নিশ্চিত হবে যে  আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে তার ভাইরাস সংজ্ঞা আপডেট করতে সেট করা আছে, যাতে করে এটি নতুন হুমকি সনাক্ত করতে পারে। 

আপনার সফ্টওয়্যার আপ-টু-ডেট রাখুন: 

কম্পিউটার সফ্টওয়্যার বিক্রেতারা নিরাপত্তার দুর্বলতা এবং বাগগুলি ঠিক করতে নিয়মিত আপডেট প্রকাশ করে থাকেন। আপনার কম্পিউটারে তাই সম্ভাব্য হুমকির সম্মুখীন হওয়া এড়াতে অবিলম্বে এই আপডেটগুলি ইনস্টল করতে হবে৷ 

ফায়ারওয়াল ব্যবহার করুন: 

ফায়ারওয়াল হল একটি প্রোগ্রাম যা আপনার কম্পিউটারে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আপনার কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে একটি বাধা হিসাবে কাজ করে এবং ইনকামিং ট্র্যাফিক ব্লক হিসেবেও কাজ করে যাতে ভাইরাস বা অন্যান্য ম্যালওয়্যার থাকতে পারে। ব্যবহারকারী হিসেবে তাই নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে একটি ফায়ারওয়াল ইনস্টল করা আছে এবং এটি চালু আছে। 

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন: 

একটি শক্তিশালী পাসওয়ার্ড আপনার কম্পিউটারকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে কাজ করে। আপনার প্রতিটি অ্যাকাউন্টের জন্য একটি ইউনিক এবং জটিল পাসওয়ার্ড নির্বাচন করুন। ভুলেও সেগুলি কারও সাথে শেয়ার করবেন না৷ উল্লেখ্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে এবং মনে রাখতে সাহায্য করার জন্য একটি পাসওয়ার্ড ম্যানেজার করতে পারেন।  

ইমেল সংযুক্তিগুলির ক্ষেত্রে সতর্ক থাকুন: 

ইমেইল সংযুক্তিগুলি ভাইরাস ছড়ানোর একটি সাধারণ উপায় হিসেবে কাজ করে৷ তাই ইমেইল সংযুক্তিগুলি খুলে দেখার সময় সতর্কতা অবলম্বন করুন, বিশেষ করে যদি আপনি প্রেরককে চিনতে না পারেন বা সন্দেহ হলে, সংযুক্তিটি খুলবেন না এবং ইমেলটি দ্রুত ডিলেট করে ফেলুন। 

অবিশ্বস্ত সোর্স থেকে কিছু ডাউনলোড করবেন না: 

অবিশ্বস্ত সোর্স থেকে সফ্টওয়্যার বা ফাইল ডাউনলোড করা মারাত্বক নিরাপত্তা ঝুঁকি নিয়ে আসতে পারে৷ শুধুমাত্র পরিচিত ওয়েবসাইট থেকেই ফাইল ডাউনলোড করুন, এবং পিয়ার-টু-পিয়ার ফাইল-শেয়ারিং সাইট থেকে সতর্ক থাকুন। 

Two-factor authentication ব্যবহার করুন: 

Two-factor authentication আপনার অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে। এই প্রক্রিয়ায় আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য আপনাকে দুটি ধরনের শনাক্তকরণ প্রদান করতে হবে, যেমন একটি পাসওয়ার্ড এবং আপনার ফোনে পাঠানো একটি যাচাইকরণ কোড। 

আপনার ডেটা ব্যাক আপ করুন: 

আপনার কম্পিউটার ভাইরাস দ্বারা সংক্রমিত হলে বা ক্র্যাশ করলে আপনার ডেটা ব্যাক আপ করা অপরিহার্য। এক্ষেত্রে নিশ্চিত করুন যে আপনি নিয়মিত আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি ব্যাক আপ করছেন এবং একটি নিরাপদ জায়গায় সংরক্ষণ করছেন৷ 

স্ক্যাম থেকে সতর্ক থাকুন: 

স্ক্যামাররা প্রায়ই ইমেইল, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে লোকেদের ম্যালওয়্যার ডাউনলোড করার জন্য প্রলুব্ধ করে এবং এরফলে ব্যবহারকারীরা অনেক সময় প্রতারিতও হয়৷ যে ইমেইলগুলি আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে বা ব্যক্তিগত তথ্য প্রদান করতে বলে সেগুলি সম্পর্কে সতর্ক থাকুন৷ সন্দেহ হলে, অনুরোধের সত্যতা যাচাই করতে সরাসরি প্রেরকের সাথে যোগাযোগ করুন। 

Common sense ব্যবহার করুন: 

সবশেষে,  কম্পিউটার ব্যবহার করার সময় আপনার common sense ব্যবহার করুন। সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না বা অবিশ্বস্ত উৎস থেকে ফাইল ডাউনলোড করবেন না। ভুল কিছুর ব্যাপারে সতর্ক থাকুন এবং অনলাইনে ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য শেয়ার করার আগে সর্বদা দুবার ভাবুন। 

কম্পিউটার হ্যাকারদের হাত থেকে যেভাবে বাঁচাবেন

আবার সাইবার হুমকির আধিক্য এবং হ্যাকিং ঘটনা বৃদ্ধির সাথে, আপনার পিসিকে হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখতে ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য হয়ে দেখা দিয়েছে। হ্যাকাররা সর্বদা আপনার ব্যক্তিগত ডেটা চুরি করতে, বাজে সফ্টওয়্যার ইনস্টল করতে, আপনার পিসি ব্যবহার করার জন্য আপনার কম্পিউটারে অ্যাক্সেস পাওয়ার উপায়গুলি সন্ধান করে৷ এই ব্লগে, আমরা আপনার পিসিকে হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখার কিছু টিপস নিয়ে আলোচনা করব।

একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন: 

একটি শক্তিশালী পাসওয়ার্ড হ্যাকারদের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম উপায়। সাধারণ শব্দ, বাক্যাংশ বা সহজে অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করা এড়িয়ে চলুন। পরিবর্তে, বড় এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্নগুলির সংমিশ্রণ ব্যবহার করে পাসওয়ার্ড নির্ধারণ করুন। আপনার সকল অ্যাকাউন্টের জন্যই ইউনিক টাইপের পাসওয়ার্ড তৈরি করুন এবং সংরক্ষণ করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন৷ 

আপনার সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: 

সফ্টওয়্যার আপ টু ডেট রাখা জরুরী যাতে হ্যাকাররা পুরানো সফ্টওয়্যারের দুর্বলতাগুলিকে কাজে লাগাতে না পারে৷ আপনার অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজার এবং অন্যান্য সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলির জন্য সর্বশেষ আপডেট এবং প্যাচগুলি ইনস্টল করেছেন কিনা তা নিশ্চিত করুন৷ 

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করুন: 

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার পিসিকে ভাইরাস, ম্যালওয়্যার এবং অন্যান্য সাইবার হুমকি থেকে রক্ষা করার জন্য একটি অপরিহার্য হাতিয়ার। নিশ্চিত করুন যে আপনি এই গুরুত্বপূর্ণ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করেছেন এবং এটি আপ টু ডেট রেখেছেন৷ 

ফায়ারওয়াল ব্যবহার করুন: 

ফায়ারওয়াল হল একধরণের নিরাপত্তা সরঞ্জাম যা ইন্টারনেট থেকে আপনার কম্পিউটারে অননুমোদিত অ্যাক্সেস ব্লক করে। অননুমোদিত অ্যাক্সেস থেকে বাঁচাতে আপনার পিসিতে ফায়ারওয়াল একটিভ আছে কিনা তা নিশ্চিত করুন।

ফিশিং স্ক্যাম থেকে সতর্ক থাকুন: 

ফিশিং স্ক্যাম হল প্রতারণামূলক ইমেইল বা ওয়েবসাইট যা আপনার কাছ থেকে ব্যক্তিগত তথ্য আদায়ের নামে প্রতারণা করে। যে ইমেইলগুলি আপনাকে লিংকে ক্লিক করতে বা আপনার লগইন করতে বলে সে ইমেইলগুলো সম্পর্কে সতর্ক থাকুন৷ কোনো ব্যক্তিগত তথ্য দেওয়ার আগে সর্বদা ইমেইল এবং ওয়েবসাইটের সত্যতা যাচাই করে নিন।

Two-factor authentication চালু করুন: 

Two-factor authentication আপনার অনলাইন অ্যাকাউন্টগুলিতে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে। এটির জন্য আপনাকে দুটি শনাক্তকরণ প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়, যেমন একটি পাসওয়ার্ড এবং আরেকটি হচ্ছে ফোনে পাঠানো একটি যাচাইকরণ কোড। হ্যাকারদের কাজকে কঠিন করতে তাই এখনই এই Two-factor authentication চালু করে নিন।

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করুন: 

VPN হল একটি টুল যা আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করে এবং একটি সুরক্ষিত সার্ভারের মাধ্যমে আপনার ট্রাফিককে রুট করে। এটি আপনার গোপনীয়তা রক্ষা করতে এবং হ্যাকারদের আপনার ইন্টারনেট ট্র্যাফিকের পথে আসতে বাধা দেয়৷ 

পাবলিক ওয়াই-ফাই থেকে সতর্ক থাকুন: 

পাবলিক ওয়াই-ফাই প্রায়শই অনিরাপদ এবং সহজেই হ্যাক হতে পারে। অনলাইন ব্যাংকিং বা কেনাকাটার মতো সংবেদনশীল কাজের জন্য পাবলিক ওয়াই-ফাই ব্যবহার না করাই ভালো। আপনি যদি অবশ্যই পাবলিক Wi-Fi ব্যবহার করেন তবে আপনার ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্ট করতে একটি VPN ব্যবহার করাই শ্রেয়।

 

ডেটা ব্যাক আপ করুন: 

নিয়মিতভাবে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত। সাথে সাথে ব্যাকআপগুলিকে একটি সুরক্ষিত স্থানে সঞ্চয় করা এবং প্রয়োজনে যাতে ডেটা পুনরুদ্ধার করতে পারেন তা নিশ্চিত করতে আপনার ব্যাকআপগুলি পরীক্ষা করুন৷

সবশেষে, আপনার পিসি ব্যবহার করার সময় মাথা খাটান। সন্দেহজনক বলে মনে হয় এমন ইমেইল, ওয়েবসাইট এবং ডাউনলোড থেকে সতর্ক থাকুন। কোন অপরিচিত লিঙ্কে ক্লিক করবেন না বা অবিশ্বস্ত উৎস থেকে ফাইল ডাউনলোড করবেন না। ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য অনলাইনে শেয়ার করার আগে দুইবার ভাবুন।

 

রায়ান্সের পিসি নিরাপত্তা সিস্টেম-সম্পর্কিত পণ্যসমুহ  

Ryans বাংলাদেশের একটি সুপরিচিত ইলেকট্রনিক্স বিক্রেতা প্রতিষ্ঠান যেখানে আপনি নানাবিধ পিসি নিরাপত্তা সিস্টেম-সম্পর্কিত পণ্য পেয়ে যাবেন। রায়ান্সে পিসির নিরাপত্তা ব্যবস্থা-সম্পর্কিত যেসব পণ্য পাওয়া যায় তা সম্পর্কে চলুন সংক্ষেপে জেনে নেই। 

অ্যান্টিভাইরাস সফটওয়্যার:

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার, ভাইরাস এবং অন্যান্য সাইবার হুমকি থেকে রক্ষা করার জন্য অপরিহার্য। Ryans ব্যবহারকারীদের নর্টন, ক্যাসপারস্কি এবং বিটডিফেন্ডারের মতো জনপ্রিয় ব্র্যান্ডসহ বিভিন্ন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অফার করে। এই অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে এবং  ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার ও অন্যান্য সাইবার হুমকি সনাক্ত এবং অপসারণ করার জন্য ডিজাইন করা হয়েছে। 

ফায়ারওয়াল:

ফায়ারওয়াল হল যেকোনো পিসি নিরাপত্তা ব্যবস্থার একটি অপরিহার্য উপাদান, এটি আপনার কম্পিউটারে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সাহায্য করে। Ryans Computers Ltd সফ্টওয়্যার-ভিত্তিক ফায়ারওয়াল এবং হার্ডওয়্যার-ভিত্তিক ফায়ারওয়াল সহ বিভিন্ন ফায়ারওয়াল অফার করে। এই ফায়ারওয়াল হ্যাকারদেরকে আপনার কম্পিউটার বা নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে বাধা দেয় এবং নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর তৈরি করে। 

ভিপিএন:

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) হল আপনার কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে একটি নিরাপদ সংযোগ। এটি আপনার অনলাইন কার্যকলাপ এনক্রিপ্ট করে এবং আপনার IP ঠিকানা মাস্ক করে আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করতে পারে। Ryans Computers Ltd নর্ডভিপিএন, এক্সপ্রেসভিপিএন, এবং পিউরভিপিএন-এর মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলি সহ একাধিক ভিপিএন অফার করে। এই VPNগুলি আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করতে দারুনভাবে কাজ করে। 

পাসওয়ার্ড ম্যানেজার:

পাসওয়ার্ড আমাদের অনলাইন জীবনের একটি অপরিহার্য অংশ, কিন্তু সেগুলি পরিচালনা করা চ্যালেঞ্জিং ব্যাপার। Ryans -এ জনপ্রিয় ব্র্যান্ড সহ পাসওয়ার্ড ম্যানেজার সলিউশন অফার করে। এই পাসওয়ার্ড ম্যানেজাররা আপনাকে জটিল পাসওয়ার্ড তৈরি করতে সাহায্য করে থাকে।  

ডেটা ব্যাকআপ সমাধান:

সাইবার আক্রমণ বা হার্ডওয়্যার ব্যর্থতার কারণে ডেটা ক্ষতি থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনার ডেটা ব্যাক আপ করা অপরিহার্য। Ryans আপনাকে ক্লাউড-ভিত্তিক ব্যাকআপ পরিষেবা এবং বাহ্যিক হার্ড ড্রাইভ সহ বিভিন্ন ডেটা ব্যাকআপ সলিউশন অফার করে। এই ডেটা ব্যাকআপ সমাধানগুলি আপনার গুরুত্বপূর্ণ ডেটা সর্বদা নিরাপদ এবং সুরক্ষিত রাখতে কাজ করে । 

উপসংহার 

সর্বোপরি, আপনার পিসিকে হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখতে কৌশল এবং সরঞ্জামের সমন্বয় প্রয়োজন। এই ব্লগে বর্ণিত টিপসগুলি অনুসরণ করে, আপনি আপনার পিসিকে সাইবার হুমকি থেকে রক্ষা করতে এবং আপনার ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে পারেন। 

Share This!
Comments

No Comments

Leave a comment