Cart (0)
Sub Total: Tk 0
Blog
গেমিং মনিটর কেনার আগে যে ফিচারগুলো দেখে নিবেন POSTED ON April 18, 2023 by Arup Ratan Paul

গেমিং মনিটর কেনার আগে যে ফিচারগুলো দেখে নিবেন

সাম্প্রতিক সময়ে গেমিং বাংলাদেশের তরুন প্রজন্মের কাছে দারুন জনপ্রিয় একটি ব্যাপার হয়ে দারিয়েছে। গেমিং এর অভিজ্ঞতা ভালোভাবে পেতে বেশকিছু অনুসঙ্গের দরকার হয়, তার মধ্যে গেমিং মনিটর খুবই গুরুত্বপূর্ণ। আমাদের আজকের এই ব্লগে আমরা ভালো গেমিং মনিটরের ফিচার ও বাংলাদেশের সেরা গেমিং মনিটরগুলো নিয়ে আলোচনা করব, যাতে গেমিং এর জন্য মনিটর কেনার ক্ষেত্রে আপনি ভালো একটি ধারণা পান।  

গেমিং মনিটর কেনার যে বিষয়গুলো জেনে নিবেন 

একটি ভাল গেমিং মনিটর আপনার গেমিং অভিজ্ঞতায় একটি বিশাল পার্থক্য আনতে পারে। গেমিং এর ক্ষেত্রে একটি ভালো মনিটর নির্ঝঞ্ঝাট গেমপ্লে, সঠিক গতি প্রদান এবং শার্প ভিউইং এক্সপেরিয়েন্স নিয়ে আসে গেমারের জন্য। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের আলাদা আলাদা স্পেক্স অনুযায়ী অনেকরকম গেমিং মনিটর আপনি পেয়ে যাবেন। এখন এইসকল মনিটর থেকে আপনার জন্য সঠিক মনিটরটি খুঁজে নেওয়া একটু কঠিন। তবে কিছু মৌলিক বিষয় থাকে গেমিং মনিটরের ক্ষেত্রে যা আপনার অবশ্যই জানা উচিত। চলুন এই ব্লগে গেমিং মনিটর খোঁজার সময় আপনার কী কী বৈশিষ্ট্য বিবেচনা করা উচিত তা সম্পর্কে জেনে নেই। 

রিফ্রেশ রেটঃ 

রিফ্রেশ রেট হল প্রতি সেকেন্ডে কতবার মনিটর ডিসপ্লে আপডেট করতে পারে। একটি উচ্চতর রিফ্রেশ হার মানে ডিসপ্লে আরও দ্রুত আপডেট করতে পারে, ফলে মসৃণ গেমপ্লে আপনি এতে পেয়ে যাবেন। বেশিরভাগ গেমিং মনিটরের রিফ্রেশ রেট 144Hz বা তার বেশি হয়, যা বেশিরভাগ গেমারদের জন্য আদর্শ হিসেবে বিবেচনা করা হয়। তবে আপনি যদি একজন প্রতিযোগিতামূলক গেমার হন, তাহলে আপনার জন্য 240Hz বা তার বেশি রিফ্রেশ রেট সহ একটি মনিটর বিবেচনা করা উচিত।     

রেসপন্স টাইমঃ  

রেসপন্স টাইম মনিটরের পিক্সেলগুলি কত দ্রুত রঙ পরিবর্তন করতে পারে তা বোঝায়। কম রেসপন্স টাইম, বিশেষত 1ms, গেমিংয়ের জন্য আদর্শ, কারণ এটি মোশন ব্লার এবং ঘোস্টিং হ্রাস করে। উল্লেখ্য এই গতির অস্পষ্টতা ঘটে যখন তখন স্ক্রিনের ছবি দ্রুত গতিশীল বস্তুর কারনে ঝাপসা হয়ে যায়। আর ঘোস্টিং ঘটে যখন একটি আফটার ইমেজ স্ক্রীনে রেখে দেওয়া হয়, যার ফলে দ্রুত চলমান বস্তুগুলো দেখতে অসুবিধা হয়।   

আকার এবং রেজোলিউশন:

মনিটরের আকার এবং রেজোলিউশন আপনার গেমিং অভিজ্ঞতাকেও প্রভাবিত করতে পারে। গেমিং এর ক্ষেত্রে বড় সাইজের এবং রেজুলেশনের মনিটর গেমিং অভিজ্ঞতা দারুন প্রভাব ফেলে। তবে, এই অভিজ্ঞতা পেতে হলে অর্থাৎ ভালো রেজুলেশন ও বিগ সাইজের মনিটরের ক্ষেত্রে আপনার দামটাও বেড়ে যাবে। উল্লেখ্য রেজোলিউশন দ্বারা পর্দার পিক্সেল সংখ্যা বোঝায়। একটি উচ্চ রেজোলিউশন সম্পন্ন মনিটর আপনাকে পরিষ্কার ইমেজ দিতে পারে। বেশিরভাগ গেমিং মনিটরের জন্য 1080p এর রেজোলিউশন আদর্শ হিসেবে বিবেচিত হয়, তবে কিছু হাই-এন্ডের মনিটর 1440p বা এমনকি 4K রেজোলিউশন অফার করে।        

                                                     

প্যানেলের ধরন:

মনিটরের প্যানেলের ধরন আপনার গেমিং অভিজ্ঞতাকেও প্রভাবিত করতে পারে। তিনটি প্রধান প্যানেল রয়েছে বাজারে: TN, IPS এবং VA। TN প্যানেলগুলোতে দ্রুততম রেসপন্স টাইম পেলেও এর ভিউইং এঙ্গেল এবং কালার একুরেসি। অন্যদিকে আইপিএস প্যানেলগুলোতে এর থেকে ভাল কালার একুরেসি এবং ভিউইং এঙ্গেল পেয়ে যাবেন, তবে এই মনিটরগুলোতে রেসপন্স টাইম কম হতে পারে। VA প্যানেলগুলোতে গেমিং সবচেয়ে ভালো কন্ট্রাস্ট রেশিও পেয়ে যাবেন, তবে এদের রেসপন্স টাইম ধীর  এবং সীমিত ভিউইং এঙ্গেল থাকতে পারে। তথাপি ব্র্যান্ড ও নির্দিষ্ট প্রোডাক্ট অনুয়ায়ী এই বৈশিষ্ট্যগুলো একটু হেরফের হতে পারে। 

         

G-Sync এবং FreeSync:

G-Sync এবং FreeSync হল এমন প্রযুক্তি যা দারুন গেমিং অভিজ্ঞতা পেতে আপনার GPU এর সাথে মনিটরের রিফ্রেশ রেটকে সিঙ্ক্রোনাইজ করে। G-Sync হল NVIDIA-এর প্রযুক্তি,  অন্যদিকে FreeSync হল AMD-এর প্রযুক্তি৷ আপনার যদি একটি NVIDIA GPU থাকে, তখন আপনি G-Sync সহ একটি মনিটর খুঁজতে চাইবেন, এবং যদি আপনার একটি AMD GPU থাকে, তাহলে আপনি FreeSync সহ একটি মনিটর খুঁজতে চাইবেন।   

অতিরিক্ত বৈশিষ্ট্য:

কিছু গেমিং মনিটর অতিরিক্ত বৈশিষ্ট্য সহ আসে যা আপনার গেমিং অভিজ্ঞতা আরও উন্নত করতে পারে। উদাহরণস্বরূপ, কিছু মনিটরে ইন-বিল্ড স্পিকার থাকে, অন্যদের সামঞ্জস্যযোগ্য স্ট্যান্ড থাকে যা কাত এবং সুইভেল করা যায়। কিছু মনিটরে ইউএসবি পোর্টও থাকে, যা আপনার পেরিফেরালগুলোকে সরাসরি মনিটরের সাথে সংযুক্ত করতে দেয়।    

বাংলাদেশের সেরা গেমিং মনিটর:

Asus TUF Gaming VG249Q

Asus TUF Gaming VG249Q বাংলাদেশের গেমারদের জন্য একটি দারুন গেমিং মনিটর। এটির মাঝে আপনি 144Hz রিফ্রেশ রেট এবং 1ms রেসপন্স টাইম পেয়ে যাবেন। ফলে মসৃণ গেমপ্লে এবং ন্যূনতম মোশন ব্লার থাকবে যা আপনার গেমিং এক্সপেরিয়েন্সকে নেক্সট লেভেলে নিয়ে যাবে৷ মনিটরটির ২৪-ইঞ্চি স্ক্রিন সাইজ এবং 1080p রেজোলিউশন রয়েছে যা প্রতিযোগিতামূলক গেমিংয়ের জন্য একটি দুর্দান্ত চয়েজ।   

BenQ Zowie XL2411P

BenQ Zowie XL2411P বাংলাদেশের গেমারদের জন্য আরেকটি দুর্দান্ত গেমিং মনিটর। এই মনিটরে 144Hz রিফ্রেশ রেট এবং 1ms রেসপন্স টাইম যেমন পাচ্ছেন, সেইসাথে এতে ২৪-ইঞ্চি স্ক্রিন এবং 1080p রেজোলিউশন রয়েছে৷ এটিতে কাস্টমাইজযোগ্য সেটিংসও আপনি পেয়ে যাবেন, যা আপনাকে আপনার নির্দিষ্ট গেমের জন্য ডিসপ্লে অপ্টিমাইজ করার সুযোগ দেয়। 

 

MSI Optix G27C4

MSI Optix G27C4 মনিটর গেমিং মনিটরের ক্ষেত্রে আরেকটি দারুন বিকল্প গেমারদের জন্য। মনিটরটির ২৭-ইঞ্চি স্ক্রিন সাইজ এবং 1080p রেজোলিউশন আপনাকে অন্যরকম এক অভিজ্ঞতা দিতে সক্ষম। এটির 165Hz রিফ্রেশ রেট এবং 1ms রেসপন্স টাইম রয়েছে, যার ফলে অবিশ্বাস্যভাবে মসৃণ গেমপ্লে হয়৷ এটির একটি কার্ভড ডিজাইন গেমারদের ইউনিক এক অভিজ্ঞতা দিয়ে থাকে।  

Acer Nitro XV240Y

Acer Nitro XV240Y বাংলাদেশের গেমারদের জন্য একটি বাজেট-বান্ধব আইটেম। এটির রয়েছে 144Hz রিফ্রেশ রেট এবং 1ms রেসপন্স টাইম, সেইসাথে ২৪-ইঞ্চি স্ক্রিন এবং 1080p রেজোলিউশন পেয়ে যাবেন৷ উল্লেখ্য এটিতে AMD FreeSync প্রযুক্তিও রয়েছে, যা একটি মসৃণ গেমিং অভিজ্ঞতা দেওয়ার সাথে সাথে আপনার GPU এর সাথে মনিটরের রিফ্রেশ রেটকে সিঙ্ক্রোনাইজ করে।

     

LG 27GL83A-B

LG 27GL83A-B বাংলাদেশের গেমারদের জন্য একটি হাই-এন্ড গেমিং মনিটর। মনিটরে 144Hz রিফ্রেশ রেট এবং 1ms রেসপন্স টাইম পাচ্ছেন, সেইসাথে  ২৭-ইঞ্চির একটি বড় স্ক্রিন এবং 1440p রেজোলিউশন পেয়ে যাচ্ছেন৷ এটি আইপিএস প্যানেলের মনিটর যা সঠিক রঙ এবং ওয়াইড ভিউইং এঙ্গেল প্রদান করতে সক্ষম।

গেমিং মনিটর কেনার ক্ষেত্রে Ryans এ যা পাবেন  

Ryans Computers Ltd বাংলাদেশের একটি নেতৃস্থানীয় কম্পিউটার এবং ইলেকট্রনিক্স খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান। রায়ান্স গেমিং মনিটর সহ বিভিন্ন ধরনের পণ্য আপনাকে অফার করে। ব্লগের এই অংশে আমরা Ryans Computers Ltd-এর গেমিং মনিটরগুলো সম্পর্কে জানার চেষ্টা করবো এবং রায়ান্স থেকে কেনার ফলে আপনি কী কী সুবিধা পাচ্ছেন তা জানার চেষ্টা করবো। 

প্রোডাক্ট রেঞ্জ:

Ryans Computers Ltd জনপ্রিয় ব্র্যান্ড যেমন Asus, AOC, BenQ, Dell, HP, LG, MSI, এবং ViewSonic থেকে বিভিন্ন ধরনের গেমিং মনিটর অফার করে। আপনি রায়ান্স থেকে বিভিন্ন সাইজের (21 ইঞ্চি থেকে 32 ইঞ্চি পর্যন্ত) গেমিং মনিটর পেয়ে যাবেন। রেজোলিউশনের ক্ষেত্রে আপনি 1080p থেকে 4K পর্যন্ত গেমিং মনিটর রয়েছে এদের ষ্টোরে। এই মনিটরগুলোতে রিফ্রেশ রেট, রেসপন্স টাইম এবং প্যানেলের ধরনও পছন্দমতো পেয়ে যাবেন। মোটকথা গেমাররা তাদের প্রয়োজন অনুসারে ভ্যারাইটিজ অফ গেমিং মনিটরের কালেকশন এইখান থেকে পেয়ে যাবে। 

বৈশিষ্ট্য এবং উপকারিতা:

*Ryans Computers Ltd থেকে একটি গেমিং মনিটর কেনার মূল সুবিধাগুলির মধ্যে একটি হল এর হিউজ প্রোডাক্ট রেঞ্জ। তাদের অনেক মনিটরে 144Hz বা তার বেশি  রিফ্রেশ রেট পেয়ে যাবেন , যা উল্লেখযোগ্যভাবে মোশন ব্লার কমাতে পারে এবং একটি দারুন গেমিং অভিজ্ঞতা প্রদান করতে পারে। উপরন্তু, এদের অনেক মনিটরে 1ms এর কম রেসপন্স টাইম আছে, যা গোষ্টিং কমিয়ে দেয় এবং ক্লিলার, ফাস্ট মুভিং ইমেইজ নিশ্চিত করে। 

*এছাড়াও Ryans TN, IPS, এবং VA সহ বিভিন্ন ধরনের প্যানেল অফার করে। TN প্যানেলগুলি গেমারদের জন্য আদর্শ, বিশেষকরে যারা দ্রুত রেসপন্স টাইম অগ্রাধিকার দেয়। অন্যদিকে IPS প্যানেলগুলি ভাল কালার একুরেসি এবং বৃহত্তর ভিউইং এঙ্গেল দিয়ে থাকে। আর VA প্যানেলগুলি সর্বোত্তম কন্ট্রাস্ট রেশিও প্রদান করে, যা ডার্ক গেমস এবং মুভিসের ক্ষেত্রে আদর্শ। 

*এখান থেকে গেমিং মনিটর কেনার আরেকটি সুবিধা হল এদের G-Sync এবং FreeSync মনিটরের পরিসর। G-Sync হল NVIDIA-এর প্রযুক্তি, আর FreeSync হল AMD-এর প্রযুক্তি৷ এই প্রযুক্তিগুলি আপনার GPU এর সাথে মনিটরের রিফ্রেশ রেটকে সিঙ্ক্রোনাইজ করে, যার ফলে দারুন গেমিং অভিজ্ঞতা আপনি পেয়ে থাকেন। রায়ান্সে এই টেকনোলজির মনিটরগুলো আপনি পেয়ে যাচ্ছেন।  G-Sync বা FreeSync সমর্থন করে এমন একটি মনিটর কেনার  জন্য আপনি রায়ান্সে চলে আসতে পারেন।

সর্বোপরি, Ryans Computers Ltd-এ বিভিন্ন রেঞ্জের ও বিভিন্ন ব্র্যান্ডের গেমিং মনিটর আপনি পেয়ে যাচ্ছেন। এছাড়া কিছু কিছু গেমিং মনিটরে সামঞ্জস্যযোগ্য স্ট্যান্ড, বিল্ট-ইন স্পিকার এবং USB পোর্ট থাকে। এগুলোও আপনি রায়ান্সে পেয়ে যাবেন। 

গ্রাহক সেবা:

চমৎকার গ্রাহক সেবা প্রদানের জন্য  রায়ান্সের নামডাক আছে। তাই গ্রাহকরা গেমিং মনিটর কেনার ক্ষেত্রে নিশ্চিন্তে রায়ান্সে চলে আসতে পারে। এছাড়া রায়ান্স গ্রাহকরা তাদের কেনাকাটায় সন্তুষ্ট কিনা তা নিশ্চিত করার জন্য তারা বিভিন্ন ধরনের পরিষেবা অফার করে থাকে। তারা তাদের সবধরণের প্রযুক্তিপণ্যের সাথে গ্রাহক পরিষেবা দিয়ে থাকে।  মনিটরে কোন সমস্যা দেখা দিলে রায়ান্সের সার্ভিসিং সেন্টারে আপনি নিয়ে আসতে পারেন।  উল্লেখ্য, গ্রাহকরা যত তাড়াতাড়ি সম্ভব তাদের মনিটর ব্যবহার করা শুরু করতে পারে তা নিশ্চিত করতে রায়ান্স বিনামূল্যে ইনস্টলেশন এবং বিতরণ পরিষেবা অফার করে।

বাংলাদেশের কথা চিন্তা করলে গেমিং মনিটরের মার্কেট বেশ বড়। আর দিন দিন গেমিং এর চাহিদা বেড়ে যাওয়ায় অনুসঙ্গ হিসেবে গেমিং মনিটরের চাহিদাও বেড়ে চলেছে। এই ক্ষেত্রে গেমিং মনিটর নির্বাচনে রিফ্রেশ রেট, রেসপন্স টাইম, আকার এবং রেজোলিউশন ইত্যাদি বিষয় নিয়ে এই ব্লগে আমরা আলোচনা করলাম। আশা করা যায় এই ব্লগ থেকে গেমাররা কিংবা আগ্রহী গ্রাহকরা প্রয়োজনীয় বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। 

Share This!
Comments

No Comments

Leave a comment