Cart (0)
Sub Total: Tk 0
Blog
ডিজিটাল মার্কেটিং করার জন্য কোন ধরণের পিসি বা ল্যাপটপ প্রয়োজন POSTED ON September 19, 2023

ডিজিটাল মার্কেটিং করার জন্য কোন ধরণের পিসি বা ল্যাপটপ প্রয়োজন

আমরা প্রায়ই একটি প্রশ্ন পেয়ে থাকি, ডিজিটাল মার্কেটিং এর জন্য কোন ধরণের ল্যাপটপ না ডেস্কটপ প্রয়োজন। বিশেষ করে যারা বিভিন্ন প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটার হিসেবে জব করতে চান বা অনলাইনে ফিল্যান্সিং করতে চান তারাই সাধারণত এই প্রশ্নটি বেশি করে থাকেন। তাহলে চলুন জেনে নিই বিস্তারিত- 

সত্যি বলতে ডিজিটাল মার্কেটিং- এর কাজগুলো বেশিরভাগই ইন্টারনেট ব্রাউজিং এর মত। এখানে খুব বেশি এক্সটারনাল সফটওয়্যার ইন্সটল করার প্রয়োজন পড়ে না। ফলে দেখা যায় একটা সাধারণ মানের ল্যাপটপ বা ডেস্কটপ দিয়েই ডিজিটাল মার্কেটিং এর কাজগুলো করা যায়। এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রয়োজনে একজন ডিজিটাল মার্কেটারের সাথে আলোচনা করতে পারেন। 

প্রসেসর কেমন হওয়া উচিত

ডিজিটাল মার্কেটিং এর জন্য আপনি অন্তত Core i3 এর প্রসেসর ইউজ করতে পারেন। এর বেশি হলে অবশ্যই ভালো। তবে আপনার দৈনন্দিন কাজগুলোর জন্য Core i3 প্রসেসরই যথেষ্ট। জেনারেশন ১১ বা তার উর্দ্ধে হলে আপনি ভালো স্পিডের পাশাপাশি মাল্টিটাস্কিংও ভালো করতে পারবেন।  

র‍্যাম কেমন হওয়া উচিত 

যেহেতু ডিজিটাল মার্কেটিং এর বেশিরভাগ কাজ ইন্টারনেট ব্রাউজিং এর মধ্যে সীমাবদ্ধ সেহেতু আপনাকে 4GB র‍্যাম ইউজ করলেই হবে। তবে যদি আপনি আরও বেশি ক্যাপাসিটির র‍্যাম ইউজ করেন তাহলে আরও ভালো ব্রাউজিং স্পিড পাবেন। 

স্টোরেজ কেমন হওয়া উচিত

সাধারণত বেশিরভাগ ল্যাপটপেই স্টোরেজ হিসেবে বাই ডিফল্ট হার্ড ডিস্ক ইউজ করা হয়। তবে হার্ড ডিস্কের পাশাপাশি আপনি যদি একটা অতিরিক্ত SSD (Solid State Drive) ইউজ করেন তবে আপনার ল্যাপটপের স্পিড অনেকাংশেই বেড়ে যাবে। আমরা সাজেস্ট করবো অন্তত 256GB SSD ইউজ করার জন্য। এর বেশি ইউজ করলে অবশ্যই ভালো। 

অন্যান্য বিষয় 

আপনার ল্যাপটপ বা ডেস্কটপের পার্ফমেন্সের জন্য অন্যান্য কম্পোনেন্ট বা একসেসরিজ আসলে ততটা গুরুত্বপূর্ন নয়। বাকি বিষয়গুলো আসলে যার যার সুবিধা অনুযায়ী সিলেক্ট করতে পারেন। তবে সামগ্রিক পার্ফমেন্সের জন্য সকল কম্পোনেন্ট ভালো ব্র্যান্ডের হওয়া উচিত। পাশাপাশি যে প্রতিষ্ঠান থেকে আপনি ক্রয় করছেন তাদের বিক্রয়োত্তর সেবা দেখে নেয়া উচিত। 

কম্পিউটারের সকল কম্পোনেন্ট ক্রয়ের জন্য রায়ান্স কম্পিউটার বাংলাদেশের মধ্যে এক নম্বর। যেকোন টেক এক্সপার্ট নির্ধিধায় সাজেস্ট করেন রায়ান্স কম্পিউটারকে। কারণ রায়ান্স কম্পিউটার বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় কম্পিউটার সাপ্লাইয়ার। পাশাপাশি বিক্রয়োত্তর সেবা ও কাস্টমার সন্তুষ্টির জন্য রায়ান্স কম্পিউটার থাকে ক্রেতাদের পছন্দের শীর্ষে। 

এন্টি ভাইরাস থাকাটা কি বাধ্যতামূলক? 

আমরা সাজেস্ট করবো আপনার ল্যাপটপ বা ডেস্কটপে অবশ্যই এন্টি ভাইরাস থাকা উচিত। কারণ অনেক সময় একজন ডিজিটাল মার্কেটারের বিভিন্ন ধরণের সাইট ব্রাউজ করতে হয় ও প্রয়োজনে বিভিন্ন ফাইল ডাউনলোড করতে হয়। 

তাই এন্টি ভাইরাস না থাকলে পিসিতে ম্যালওয়ার/স্পাইওয়ার ছড়িয়ে দিতে পারে হ্যাকাররা। ফলে আপনার পিসির গুরুত্বপূর্ণ ফাইল হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি আপনার ক্রেডিট কার্ড ডিলেইলস (যদি ব্রাউজারে সেভ করা থাকে) হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং, একটি ভালো মানের এন্টিভাইরাস আপনার পিসিকে অনেকাংশেই নিরাপত্তা দিতে পারে। 

কোনটি কিনবেন: ল্যাপটপ নাকি ডেস্কটপ?

আপনি যদি শুধুমাত্র বাসায় বসেই কাজ করতে চান তবে ডেস্কটপ নিতে পারেন। কিন্তু একজন ডিজিটাল মার্কেটার কিন্তু বিভিন্ন সেমিনারে জয়েন করেন, কর্পোরেট মিটিং-এ অংশগ্রহণ করেন বা বিভিন্ন অফিসে ক্লায়েন্ট মিটিং করে থাকেন। সেক্ষেত্রে অবশ্যই ভালো মানের ব্যাটারি ব্যাকআপ দেয় এমন একটি ল্যাপটপ নেয়া উচিত। লোডশেডিংয়ের কথা চিন্তা করলেও ল্যাপটপের কোনো বিকল্প নেই। তবে ডেস্কটপ এবং ল্যাপটপের যদি একই কনফিগারেশন হয়, তবে ল্যাপটপের দাম একটু বেশি হয়ে থাকে।  

সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কেনা কি ঠিক হবে? 

সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কেনা মোটেও ভালো ডিসিশন হবে না। সেকেন্ড হ্যান্ড ল্যাপটপগুলো সাধারণত বেশ আগের জেনারেশনের হয়। ফলে সেগুলার স্পিড ও পার্ফমেন্স কম থাকে। আপনি হয়তো সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কিনলে বেশ কম দামে কিনতে পারবেন, কিন্তু আপনি অফিসিয়াল ওয়ারেন্টি মিস করে যাবেন। সুতরাং লেটেস্ট ও অফিসিয়াল ওয়ারেন্টিযুক্ত নতুন ল্যাপটপ কেনাই ভালো সিদ্ধান্ত হবে। 

যদি ডিজিটাল মার্কেটিং- এর পাশাপাশি গ্রাফিক ডিজাইন ও ভিডিও এডিটিং করা হয়? 

ক্রিয়েটিভ কাজগুলো যেমন গ্রাফিক ডিজাইন ও ভিডিও এডিটিং ইত্যাদি করার জন্য ভালো মানের পিসি বা ল্যাপটপ হওয়া প্রয়োজন। সেক্ষেত্রে আপনার প্রফেসর, র‍্যাম, এসএসডি সবই উচ্চ ক্ষমতাসম্পন্ন হওয়া উচিত। পাশাপাশি আপনাকে কিন্তু একটি ভালো মানের গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হবে। 

ডিজিটাল মার্কেটিং এর জন্য কয়েকটি জনপ্রিয় ল্যাপটপ  

HP 15s-fq5786TU Intel Core i3 1215U 15.6 Inch FHD Display Silver Laptop #681P9PA-2Y 

Configuration 

  • Processor Type. - Core i3

  • Generation - 12th (Intel)

  • Display Size (Inch) - 15.6

  • RAM - 8GB

  • Storage - 512GB SSD

  • Graphics Memory - Shared

Lenovo IdeaPad 1 15ADA7 AMD Ryzen 3 3250U 15.6 Inch FHD Display, Win 11, Cloud Grey Laptop

Configuration 

  • Processor Type. - Ryzen 3

  • Generation - Not Applicable

  • Display Size (Inch) - 15.6

  • RAM - 8GB

  • Storage - 512GB SSD

  • Graphics Memory - Shared

Dell Vostro 14 3400 11th Gen Intel Core i3 1115G4 14 Inch HD Display Grey Laptop

Configuration 

  • Processor Type. - Core i3

  • Generation - 11th (Intel)

  • Display Size (Inch) - 14

  • RAM - 8GB

  • Storage - 1TB HDD

  • Graphics Memory - Shared

পরিশেষে বলি, একটি ভালো ডিভাইস আপনার কাজের পার্ফমেন্স বাড়িয়ে দিবে বহুগুণ। তাই একটি ভালো ব্রান্ড শপ থেকে অফিসিয়াল ওয়ারেন্টিসহ ল্যাপটপ বা ডেস্কটপ ক্রয় করা উচিত। দীর্ঘমেয়াদি ব্যবহার করতে চাইলে অবশ্যই ঐ ব্র্যান্ডের বিক্রয় পরবর্তী সার্ভিস দেখে কেনা উচিত। 

Share This!
Comments

No Comments

Leave a comment