Cart (0)
Sub Total: Tk 0
Blog
কেন AMD Ryzen 7 Pro 4750G একটি অন্যরকম ডেস্কটপ প্রসেসর? POSTED ON August 03, 2022

কেন AMD Ryzen 7 Pro 4750G একটি অন্যরকম ডেস্কটপ প্রসেসর?

একটি কম্পিউটার সিস্টেম তৈরি করতে হলে সবার আগে আমরা দুশ্চিন্তা করি তার ডেস্কটপ প্রসেসর নিয়ে। সেই দুশ্চিন্তা থেকে অনেকটাই মুক্ত করতে AMD বাজারে নিয়ে এসেছে। Ryzen 7 Pro 4750G এর অভ্যন্তরীণ প্রযুক্তি ও দুর্দান্ত পারফর্ম্যান্স একে নিয়ে এসেছে বেশিরভাগ টেকনোলজি এবং দুর্দান্ত পারফর্ম্যান্স একে নিয়ে গেছে সবার চাহিদার শীর্ষে।    

AMD এর পুরাতন প্রসেসর পিকাসো এপিউ এর তুলনায় এর স্ট্রাকচার আলাদা।     

Ryzen 7 PRO 4750G হল একটি 8-Core ডেস্কটপ প্রসেসর, যা জুলাই ২০২০ এ লঞ্চ করা হয়। Ryzen 7 সিরিজের এই প্রসেসরটি AM4 সকেট সাপোর্টেড এবং Zen 2 আর্কিটেকচার (রেনোয়ার) দ্বারা পরিচালিত। তবে এই প্রসেসরে কার্যকরভাবে কোরের সংখ্যা দ্বিগুন (১৬ থ্রেড) করার জন্য এএমডি সাইমুল্টেনাস মাল্টিথ্রেডিং (এসএমটি) কে ধন্যবাদ জানাতেই হয়। Ryzen 7 PRO 4750G-এ 8MB L3 Cache রয়েছে এবং এটি বাই ডিফল্ট 3.6GHz এ অপারেট করে, কাজের চাপের উপর নির্ভর করে আপনি 4.4GHz পর্যন্ত বুস্ট করতে পারবেন।  AMD 9,800 মিলিয়ন ট্রানজিস্টর ব্যবহার করে 7nm প্রোডাকশন নোডে Ryzen 7 PRO 4750G তৈরি করে। চিপের সিলিকন ম্যাট্রিক্স এএমডিতে নয়, টিএসএমসি ফাউন্ড্রিতে তৈরি করা হয়। প্রসেসরটি নির্দিষ্ট রেঞ্জ এর বাইরে ওভারক্লকিং একদমই করা যাবে না। 

AMD প্রসেসর এর মেমরি চ্যানেল ডুয়াল ও এতে DDR4 মেমরি সাপোর্ট করে। এর বাস স্পিড 3200 মেগাহার্টজ,এবং টিডিপি অর্থাৎ থারমাল ডিসাইন পাওয়ার এর রেঞ্জ ধরা হয়েছে ৪৫ থেকে ৬৫ ওয়াট পর্যন্ত। এতে ECC মেমরিও সাপোর্ট করে, ডেটা করাপশন এড়ানোয় যা একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। অন্যান্য মেশিনের উপাদানগুলির সাথে যোগাযোগের জন্য, Ryzen 7 PRO 4750G একটি PCI-Express Gen 3 কানেকশন ব্যবহার করে।  

এই প্রসেসরে রয়েছে Radeon Vega 8 ইন্টিগ্রেটেড গ্রাফিক্স সলিউশন ও হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন, যা ভার্চুয়াল মেশিনগুলির কার্যক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করে। AvX (অ্যাডভান্সড ভেক্টর এক্সটেনশন) ব্যবহার করে প্রোগ্রামগুলি এই প্রসেসরে চলতে পারে। AVX ছাড়াও, AMD-তে নতুন AVX2 স্ট্যান্ডার্ডও রয়েছে, কিন্তু AVX-512 নয়।   

AMD দাবী করে, এই নতুন 7nm চিপ সিঙ্গেল থ্রেডে প্রায় ২৫% পর্যন্ত এবং মাল্টিথ্রেডে পিকাসো এপিউ’র তুলনায় ২.৫ গুণ পারফর্ম্যান্স ইনক্রিস করে। ৬৪ বিটের এই প্রসেসরে সিপিউ ক্যাশে থাকছে ১২ এমবির মত।  

প্রসেসরটির টেস্ট রেজাল্ট থেকে আমরা জানতে পারি, ডাটা এনক্রিপশন ১৮,২৪৩ মেগাবাইট/সেকেন্ড ও কমপ্রেশন ৩০১ মেগাবাইট/সেকেন্ড পর্যন্ত, এক্সটেন্ডেড ইনস্ট্রাকশন নিতে পারে ১৯,৮৮০ মিলিয়ন ম্যাট্রিক্স/সেকেন্ডে এবং এটি সিঙ্গেল থ্রেডে ২,৭১০ মেমরিস অপারেশন পার সেকেন্ডে অপারেট করতে পারে।  

ইন্টারনাল গ্রাফিক্সের কথায় আসলে এর জেনারেশন হলো ৯, ম্যাক্স ডিসপ্লে ৩টি, জিপিউ ফ্রিকোয়েন্সি ২.১০ গিগা হার্ডজ পর্যন্ত।  

সুতরাং, সংক্ষেপে বললে রাইজেন ৭ প্রো রেডিয়ন আপনাকে দিচ্ছে দ্রুততম সমন্বিত গ্রাফিক্স, এপিউ এর জন্য সিঙ্গেল এবং মাল্টি থ্রেডেড দু ক্ষেত্রেই ভাল পারফর্ম্যান্স।  

শুধু তাই নয়, এটিতে রয়েছে উচ্চতর পাওয়ার কনসাম্পশন এবং ইফিসিয়েন্সি, উল্লেখযোগ্য CPU, GPU এবং মেমরি ওভারক্লকিং করার ক্ষমতা, ১০৮০ বা ৭২০পি গেমিং যা গেমারদের জন্য অনেক সুবিধাজনক। এই প্রসেসর সকল ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক না হলেও মডার্ন বিজনেসের ক্ষেত্রে এটি অনেক বেশি উল্লেখযোগ্য। 

To Know More About AMD Products CLICK HERE

Share This!
Comments

No Comments

Leave a comment