Cart (0)
Sub Total: Tk 0
Blog
High-ending Performance এর জন্য ASRock Motherboard POSTED ON December 11, 2022

High-ending Performance এর জন্য ASRock Motherboard

বর্তমানে High-ending মাদারবোর্ডের আলোচনা যদি করতে হয়, সেখানে নিঃসন্দেহে ASRock এর কথা উঠে আসবে। ASRock এর মাদারবোর্ডগুলোর ডিজাইন যেমন ইউনিক তেমনি এর পারফর্ম্যান্সও হিউজ হয়ে থাকে। এদের মেমরি ডিফল্টের থেকে ফাস্টার পারফর্ম্যান্স দিতে পারে, ওভারক্লকিং এর জন্য এই মাদারবোর্ডগুলো সেরা। আজকে আমরা ASRock এর ৩টি মাদারবোর্ড    

B560M Pro4, B560 Pro4 এবং B560 Steel Legend নিয়ে কথা বলবো।  

প্রথম দুটি মডেলে অর্থাৎ, B560M Pro4 এবং B560 Pro4 এর উপাদানগুলো খুবই বলিষ্ঠ এবং এরা সিপিউকে স্মুথ পাওয়ার ডেলিভারি দিতে পারে। এছাড়া, লোয়েস্ট টেম্পারেচারেও এডভান্স গেমিং এর জন্য নিজেদের পারফর্ম্যান্স লেভেল বাড়াতে পারে। ASRock নিয়ে ডিউরাবিলিটির কথা আসলে B560 Steel Legend ব্র্যান্ডের কথা বলতেই হবে। এর Aesthetic Design যেমন আকর্ষণীয়; স্পেক্স এবং ফিচারগুলো খুবই উল্লেখযোগ্য। তবে এটি মূলধারার আগ্রহীদের উদ্দেশ্য করেই বানানো হয়েছে। 

এদের ফিচার গুলো যদি দেখি তাহলে B560M Pro4 B560 Pro4 এর ফিচারে আমরা অনেক মিল পাই। মিল প্রথমেই আমরা দেখি এদের পাওয়ার চোকে, ৫০ এম্পিয়ার প্রিমিয়ামের এই পাওয়ার চোক সিস্টেমের স্যাচুরেশন নরমাল থেকে ৩ গুণ বেশি বৃদ্ধি করতে পারে। এছাড়া, এটি ইম্প্রুভড এবং ইনহ্যান্সড ভিকোর ভোল্টেজ মাদারবোর্ডে সরবরাহ করতে পারে। B560 Steel Legend এ সুপিরিয়র পারফর্ম্যান্স ও ইম্প্রুভড থারমাল রেজাল্ট প্রোভাইড করার জন্য Dr. MOS পাওয়ার স্টেজ সল্যুশন রয়েছে। এর পাওয়ার চোক ৬০ এম্পিয়ারের হয়ে থাকে যা প্রথম দুটি মডেলের মত ভোল্টেজ এবং স্যাচুরেশন ঠিক রাখতে পারে। 

যদিও প্রথমে বলা হয়েছে B560 Steel Legend শুধুমাত্র ডেইলি ইউজারদের জন্য ম্যানুফ্যাকচার করা হয়েছে, তবে এটি গেমারদের জন্যও ইউজফুল হতে পারে। কারণ, এর ১০ পাওয়ার ফেস ডিসাইন সিস্টেমের ওভারক্লকিং এর ক্ষমতা বাড়ায় যা গেমস খেলার জন্য অনেক সুবিধাজনক হবে। 

এই ৩টি মডেলের একটি কমন ফিচার হলো Clever access Memory; সাধারণত রেগুলার পিসি সিস্টেম গ্রাফিক্স মেমরির সবটা একসেস করতে পারে না, Clever access Memory এর সাহায্যে ডেটা চ্যানেল এক্সপ্যান্ড করতে পারে যাতে জিপিউ এর ফুল পটেনশিয়াল কাজা লাগানো যায়। এটি পারফর্ম্যান্স বাড়ায় এবং সিস্টেমের বটলনেকগুলো রিমুভ করে।   

অনেকেই বলে থাকেন, শুধু কে সিরিজের সিপিউ এবং জেড ফ্যামিলি প্ল্যাটফর্ম ম্যাক্সিমাম পাওয়ারসম্পন্ন পারফর্ম্যান্স দিতে পারে। কিন্তু ASrock এর এই মডেলগুলিতে রয়েছে Base frequency boost technology। এর কারণে যদি আপনি নন কে সিরিজের সিপিউও ইনস্টল করেন তাতে পারফর্ম্যান্স একদমই হেরফের হবে না।   

সবশেষে, ফিচারের ভিস্যুয়াল এলিমেন্টের একটি অংশ নিয়ে অবশ্যই বলা দরকার যা হলো Polychrome RGB Lighting। এর Aesthetic Color, আপনার পিসির সেটআপকে আরও ফ্যাশনেবল করে তোলে। PCI 4.0 Standard সাপোর্টের জন্য reinforced steel slot আছে। এর কারণে মাদারবোর্ডে এক্সট্রা এংকর পয়েন্ট থাকে, এর Latch আরও শক্তিশালী হয়, সিগনাল স্ট্যাবিলিটি নিশ্চিত করে। হেভি গ্রাফিক্স কার্ড ইনস্টল ঠিকভাবে হয়েছে কি না তাও নিশ্চিত করে। মাদারবোর্ডগুলোতে পোস্ট স্ট্যাটাস চেকারও রয়েছে।  

সবমিলিয়ে High-ending Games এর জন্য এই মাদারবোর্ডগুলো ব্যবহার করলে performance ও stability দু দিকের নিশ্চয়তাই আপনি পেয়ে যাচ্ছেন।           

Share This!
Comments

No Comments

Leave a comment