Cart (0)
Sub Total: Tk 0
Blog
আপনার পিসির জন্য সেরা RAM কীভাবে বাছাই করবেন? POSTED ON May 20, 2023 by Arup Ratan Paul

আপনার পিসির জন্য সেরা RAM কীভাবে বাছাই করবেন?

যখন আপনার পিসির পারফরম্যান্স আপগ্রেড করার কথা আসে, তখন সবচেয়ে কার্যকরী এবং সাশ্রয়ী মূল্যের একটি উপায় হল উচ্চ-মানের RAM (র‍্যান্ডম  অ্যাক্সেস মেমরি) এ বিনিয়োগ করা। আমরা জানি যে, RAM আপনার কম্পিউটারের গতি এবং মাল্টিটাস্কিং ক্ষমতা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বাজারে হাজারো পণ্যের ভিড়ের মধ্যে, আপনার পিসির জন্য সেরা RAM নির্বাচন করাটা একটি কঠিন কাজ। এই ব্লগে, আমরা কম্পিউটারের জন্য আদর্শ একটি RAM নির্বাচন করার বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

পিসির জন্য সেরা র‌্যাম বেছে নেওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলো জানতে হবে

সামঞ্জস্যপূর্ণ RAM টাইপ নির্ধারণ করুন:

কারিগরি স্পেসিফিকেশনে ঢোকার আগে, আপনার পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ RAM এর ধরন সনাক্ত করা অপরিহার্য। দুটি সবচেয়ে সাধারণ প্রকার হল DDR3 এবং DDR4। পুরানো সিস্টেমগুলি সাধারণত DDR3 ব্যবহার করে, অন্যদিকে নতুন মডেলগুলি সাধারণত DDR4 সমর্থন করে। উপযুক্ত RAM টাইপ নির্ধারণ করতে আপনার মাদারবোর্ডের ডকুমেন্টেশন বা প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখে নিতে পারেন। 

প্রয়োজন অনুসারে র‍্যামের ক্যাপাসিটি বিবেচনা করুন: 

RAM এর ক্যাপাসিটি বলতে আপনার পিসি যে পরিমাণ মেমরি প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন চালানোর জন্য ব্যবহার করতে পারে তা বোঝায়। ক্যাপাসিটি আপনার নির্দিষ্ট চাহিদার উপর নির্ভর করে। নৈমিত্তিক ব্যবহারের জন্য, মসৃণ মাল্টিটাস্কিং, ওয়েব ব্রাউজিং এবং হালকা গেমিংয়ের জন্য 8GB থেকে 16GB সাধারণত যথেষ্ট। আরও শক্তিশালী কাজ করার জন্য, কন্টেন্ট ক্রিয়েটার, বা গেমারদের জন্য, 16GB থেকে 32GB বা তারও বেশি  র‍্যাম আবশ্যক। মূলত আপনার ব্যবহারের ধরণ অনুসারে এবং আপনার প্রয়োজনীয়তা অনুসারে এক্ষেত্রে র‍্যামের ক্যাপাসিটি নির্বাচন করতে হবে৷   

RAM এর গতি পরীক্ষা করুন:

মেগাহার্টজ (MHz) এ পরিমাপ করা RAM এর গতি মূলত কত দ্রুত ডেটা অ্যাক্সেস এবং স্থানান্তর করা যাবে তা নির্ধারণ করে। উচ্চতর RAM এর গতি দ্রুত ডেটা প্রক্রিয়াকরণের জন্য অনুমতি দেয়, যার ফলে সিস্টেমের রেসপন্স করার ক্ষমতা আরও উন্নত হয়। এটি দেখে নেওয়া গুরুত্বপূর্ণ যে আপনার মাদারবোর্ডটি নির্বাচিত RAM এর গতিকে সমর্থন করছে কি না। Maximum supported speed নির্ধারণ করতে আপনার মাদারবোর্ডের স্পেসিফিকেশনগুলো দেখে নিন। এরপর এমন র‍্যাম বেছে নিন যেখানে Maximum supported speed বা তারচেয়ে বেশি স্পিড সমর্থন করে।    

CAS লেটেন্সি (CL):

CAS লেটেন্সি, যাকে সংক্ষেপে CL বলে হয়ে থাকে। একটি মেমরি কন্ট্রোলার যখন ডেটা চায় এবং এটি যখন অ্যাভেইলেবল থাকে তখন clock cycles এ যে delay হয় তাকেই CAS লেটেন্সি বলে। কম CL হলে দ্রুত প্রতিক্রিয়া সময় এবং ভাল কর্মক্ষমতা পাওয়া যায়। তাই একই গতির RAM মডিউল যখন আপনি তুলনা করে দেখবেন, তখন সেরা ফলাফলের জন্য নিম্ন CAS লেটেন্সির RAM বেছে নেওয়া উচিত।  

ডুয়াল-চ্যানেল সুবিধা: 

বেশিরভাগ আধুনিক মাদারবোর্ড দ্বৈত-চ্যানেল মেমরি কনফিগারেশন সমর্থন করে, যা একক-চ্যানেল সেটআপের তুলনায় উন্নত কর্মক্ষমতা প্রদান করে। এটির সুবিধা নিতে, জোড়া বা সেটে RAM মডিউল কিনুন, এই সিস্টেম সাধারণত "ডুয়াল-চ্যানেল কিটস" হিসাবে লেবেল করা হয়। এই ধরনের "ডুয়াল-চ্যানেল কিটস" নিশ্চিত করে যে মেমরিটি ডুয়াল-চ্যানেল অপারেশনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে, যার ফলে ব্যান্ডউইথ বৃদ্ধি এবং সামগ্রিক কর্মক্ষমতা আরও ভালো হবে।   

ব্র্যান্ড খ্যাতি এবং ওয়ারেন্টি:

স্বনামধন্য ব্র্যান্ডগুলি থেকে RAM নির্বাচন করা গুরুত্বপূর্ণ কারণ ব্র্যান্ডের প্রোডাক্টে আপনি নির্ভরযোগ্যতা, সামঞ্জস্যতা এবং গুণমান নিশ্চিত ভাবেই ভালো পাবেন। এছাড়া বিশ্বস্ত নির্মাতারা অনেক সময়ই গ্রাহকদের জন্য ভালো গ্রাহকসেবা  আরও এবং ভালো ওয়ারেন্টি সময়কাল অফার করে থাকে। কিছু উল্লেখযোগ্য র‌্যাম নির্মাতাদের মধ্যে রয়েছে করসার, ক্রুশিয়াল, কিংস্টন, জি.স্কিল এবং টিম গ্রুপ। আপনার সিদ্ধান্ত নেওয়ার সময় বিভিন্ন ব্যবহারকারির অভিজ্ঞতা এবং ব্র্যান্ডের খ্যাতি বিবেচনা করে দেখতে পারেন। 

বাজেট বিবেচনা:

আপনার বাজেটও একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। যদিও ভালো মানের RAM এর ক্ষেত্রে বাজেটে ছাড় দেওয়াই যায়। RAM এর দাম এর ক্ষমতা, গতি এবং ব্র্যান্ডের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে প্রথমেই ভালো বাজেট ঠিক করে নিতে পারেন এবং সেই লিমিটের মধ্যে অপশনগুলো নিয়ে আপনি ঘাঁটাঘাঁটি করতে পারেন। আপনার বাজাটের মধ্যে সবচেয়ে ভালো প্রাইস না পেলে গুণগত মানের সাথে আপস না করে বিক্রয়ী প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন ডিল কিংবা ছাড় দেখতে পারেন। 

সর্বোপরি একটি ভালো মানের র‍্যামের জন্য এর ক্ষমতা, স্পিড, CAS লেটেন্সি এবং ডুয়াল-চ্যানেল সাপোর্ট ইত্যাদি বিষয়গুলো খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। উক্ত নির্দেশিকাগুলি অনুসরণ করে, আপনি একটি সিদ্ধান্ত নিতে পারেন এবং আপনার কম্পিউটারের জন্য একটি ভালো মানের র‍্যাম নির্বাচন করতে পারেন। এছাড়াও একটি ভালো ব্র্যান্ড সবসময়ই আপনাকে কম্প্যাটিবল, রিলাইয়েবল এবং গুনগত মান প্রদান করে  থাকে। তাই ভালো ব্র্যান্ডের সিলেকশনও এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।  আর এই সবকিছুর ফলশ্রুতিতে একটি সঠিক RAM আপনি আপনার পিসির জন্য পেয়ে যেতে পারেন। এই র‍্যাম যেমন আপনার পিসির কর্মক্ষমতা বাড়াতে পারবে তেমনি ক্লিয়ার এবং স্পিডি কম্পিউটিং অভিজ্ঞতা আপনি পেয়ে যাবেন। 

অফিসিয়াল কাজের জন্য কি ধরনের RAM ভালো?

অফিসিয়াল কাজের জন্য ব্যবহৃত পিসি এবং ল্যাপটপে, DDR4 (ডাবল ডেটা রেট 4) মডিউলগুলির র‍্যাম সবচেয়ে ভালো হিসেবে বিবেচিত হয়ে আসছে। উল্লেখ্য DDR4 RAM কে বর্তমানে ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড হিসেবে মানা হয় এবং আধুনিক সিস্টেমের সাথে এই র‍্যামগুলো দারুন সামঞ্জস্যপূর্ণ। পূর্বসূরি DDR3 এর তুলনায় এরা আরও উন্নত গতি, দক্ষতা এবং উচ্চ ক্ষমতা প্রদান করতে সক্ষম। 

DDR4 মডিউলগুলি 4GB থেকে 64GB বা তারও বেশি ক্যাপাসিটির র‍্যামে পাওয়া যায়। বেশিরভাগ অফিস-সম্পর্কিত কাজের জন্য, যেমন ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট ম্যানেজমেন্ট, ওয়েব ব্রাউজিং এবং ইমেল ইত্যাদি কাজ 8GB থেকে 16GB ক্ষমতার র‍্যাম দিয়েই ভালোভাবে করা যায়। এছাড়া আপনার কাজের ধরণ অনুযায়ী যেমন resource-intensive applications অথবা multitasking কাজের জন্য আপনি আরও উচ্চ ক্ষমতার র‍্যাম বেছে নিতে পারেন। 

লক্ষণীয় যে আপনার পছন্দের RAM টি আপনি অফিসিয়াল কাজের জন্য যে পিসি বা ল্যাপটপ ব্যবহার করছেন তার বয়স এবং ধরণের উপরও নির্ভর করতে পারে। পুরানো সিস্টেমগুলি এখনও DDR3 RAM ব্যবহার করে থাকে, ফলে সেক্ষেত্রে র‍্যাম বাছাই ভিন্ন হবে।  তাই আপনার ডিভাইসের স্পেসিফিকেশন পরীক্ষা করা বা সামঞ্জস্যপূর্ণ RAM টাইপ নির্ধারণ করতে প্রস্তুতকারকের ডকুমেন্টেশন দেখে নিন কিংবা অভিজ্ঞদের সাথে পরামর্শ করে নিতে পারেন। 

সর্বোপরি, অফিসিয়াল কাজের জন্য ব্যবহৃত পিসি এবং ল্যাপটপের জন্য, আধুনিক সিস্টেমের সাথে মানান্সই এবং উন্নত কর্মক্ষমতা এবং সামঞ্জস্য আছে এমন র‍্যামই বেশি ব্যবহৃত হয়। এক্ষেত্রে DDR4 টাইপের RAM সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। RAM এর ক্ষমতা অনেকসময় আপনার কাজের প্রকৃতি এবং আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, তবে 8GB থেকে 16GB সাধারণত অফিস-সম্পর্কিত কাজের জন্য যথেষ্ট।                                                                 

কোন RAM গেমিং এর জন্য ভাল?

যখন গেমিংয়ের কথা আসে, RAM বাছাইয়ে তখন সবচেয়ে বেশি বিবেচনা করা উচিত এর ক্যাপাসিটি ও স্পিড। গেমিংয়ের জন্য উপযুক্ত RAM এর জন্য এখানে কিছু বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হলো:

ক্যাপাসিটি: গেমিংয়ের জন্য, সাধারণত ন্যূনতম 8GB RAM থাকা বাঞ্ছনীয়। তবে বেশিরভাগ আধুনিক গেমের জন্য 16GB র‍্যাম থাকে। এই র‍্যাম ক্যাপাসিটি আপনার সিস্টেমকে পর্যাপ্ত হেডরুম প্রদান করে যা মাল্টিটাস্কিং এবং সিস্টেমের future-proofing এর জন্য যথেষ্ট।  

স্পিড: RAM এর স্পিড মেগাহার্টজ (MHz) এ পরিমাপ করা হয়। CPU-bound scenario তে উচ্চতর RAM স্পিড আপনার গেমিং-এ সামান্য পারফরম্যান্স বুস্ট প্রদান করে থাকে। DDR4 RAM হল বর্তমান ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড, এবং গতি সাধারণত 2133MHz থেকে 3600MHz বা তার বেশি হয়ে থাকে। উল্লেখ্য হাইয়ার গেমিং পারফরম্যান্সের জন্য কমপক্ষে 3000MHz স্পিড দরকার হয়।

CAS লেটেন্সি (CL): একটি মেমরি কন্ট্রোলার যখন ডেটা চায় এবং এটি যখন অ্যাভেইলেবল থাকে তখন clock cycles এ যে delay হয় তাকেই CAS লেটেন্সি বলে। কম CL হলে দ্রুত প্রতিক্রিয়া সময় এবং ভাল কর্মক্ষমতা পাওয়া যায়। গেমিং এর ক্ষেত্রে  RAM নির্বাচন করার সময়, CL16 বা CL15 এর মতো কম CL রেটিং সহ মডিউলগুলি নির্বাচন করতে পারেন৷

ডুয়াল-চ্যানেল কনফিগারেশন: যদি আপনার মাদারবোর্ড ডুয়াল-চ্যানেল মেমরি সাপোর্ট করে, তাহলে জোড়ায় RAM মডিউল ইনস্টল করা নিশ্চিত করুন কেননা এটি বর্ধিত ব্যান্ডউইথ এবং পারফর্মেন্স সুবিধা দিয়ে থাকে।  

ব্র্যান্ড: RAM মডিউল কেনার সময় নামী ব্র্যান্ড থেকে কেনার চেষ্টা করুন। কিছু জনপ্রিয় এবং নির্ভরযোগ্য ব্র্যান্ডের মধ্যে রয়েছে Corsair, G.Skill, Kingston, Crucial, এবং HyperX। 

.                                                                                                                                                                                                                  

গ্রাফিক্স ডিজাইন বা পেশাদারদের জন্য প্রয়োজনীয় র‌্যামের প্রকার

        

গ্রাফিক্স ডিজাইন এবং অন্যান্য পেশাদার আর্টিস্টদের জন্য সবসময়ই হাই ক্যাপাসিটির ও স্পিডের র‍্যাম কাজে আছে। কেননা গ্রাফিক্স ডিজাইন বা ভিদিও কন্টেন্ট ক্রিয়েশনে আপনার বড় ফাইল ও মাল্টিটাস্কিং এর দরকার হয়। উল্লেখ্য হাই ক্যাপাসিটির র‍্যাম ছাড়া এসব কাজ করা সম্ভব না। গ্রাফিক্স ডিজাইন এবং প্রফেশনাল কাজের জন্য উপযুক্ত RAM বিষয়গুলো নিম্নে আলোচিত হলো:  

ক্যাপাসিটি: গ্রাফিক্স ডিজাইন এবং প্রফেশনাল কাজে, ন্যূনতম 16GB RAM থাকা বাঞ্ছনীয়। আপনি যদি খুব বড় ফাইল নিয়ে কাজ করেন বা চাহিদাপূর্ণ সফ্টওয়্যার ব্যবহার করেন, তাহলে আরও আরামদায়ক এবং দক্ষ কর্মপ্রবাহের জন্য 32GB বা এমনকি 64GB ক্যাপাসিটির কথা বিবেচনা করতে পারেন। 

স্পিড: গেমিংয়ের মতোই, বেশিরভাগ সিস্টেমের জন্য DDR4 RAM হল বর্তমান স্ট্যান্ডার্ড। লক্ষ্য রাখুন যেন র‍্যামের গতি 3000MHz বা তার বেশি হয়, কারণ এটি সামগ্রিক সিস্টেমের কার্যকারিতা উন্নত করতে পারে, বিশেষ করে যখন জটিল প্রকল্প বা মাল্টিটাস্কিংয়ের মধ্যে কাজ করা হয়।  

CAS লেটেন্সি (CL): কম CAS লেটেন্সি মান, যেমন CL16 বা CL15 হলে তা আপনার উক্ত কাজ সম্পাদনের জন্ দ্রুত ডেটা অ্যাক্সেস এবং উন্নত রেসপন্স দিতে সক্ষম হয়। 

ECC (Error-correcting Code) RAM: হাই প্রফেশনাল কাজের জন্য উচ্চ ডেটা অখণ্ডতা প্রয়োজন হয়, যেমন বৈজ্ঞানিক কম্পিউটিং বা আর্থিক মডেলিং ইত্যাদির সময় ECC RAM ব্যবহার করার কথা বিবেচনা করতে হবে। ECC RAM নির্দিষ্ট ধরণের ডেটা ত্রুটি সনাক্ত এবং সংশোধন করতে পারে, বৃহত্তর স্থিতিশীলতা এবং নির্ভুলতা নিশ্চিত করে। উল্লেখ্য ECC RAM ব্যয়বহুল হয়ে থাকে। 

ব্র্যান্ড: পেশাদার কাজের চাপের সাথে মানানসই র‍্যাম পেতে ভালো ব্র্যান্ড হওয়া আবশ্যক। ভালো ব্র্যান্ড আপনাকে নির্ভরযোগ্য ও ভালো প্রোডাক্টের নিশ্চয়তা দেয়। বাজারের ভালো ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে Corsair, G.Skill, Kingston, Crucial এবং Samsung ইত্যাদি।           

বাংলাদেশে RYANS কি ধরনের RAM বিক্রি করে?

RYANS বাংলাদেশের একটি সুপরিচিত কম্পিউটার এবং ইলেকট্রনিক্স খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান, এবং তারা সাধারণত RAM মডিউল সহ কম্পিউটারের বিভিন্ন উপাদান সরবরাহ করে। রায়ান্সে আপনি Corsair, G.Skill, Kingston, Crucial ইত্যাদির মত জনপ্রিয় ব্র্যান্ডের র‍্যাম পেয়ে যাবেন। 

RYANS-এ RAM সম্পর্কিত সঠিক এবং আপ-টু-ডেট তথ্য পেতে, ওয়েবসাইট (www.ryanscomputers.com) দেখতে পারেন বা হটলাইন নম্বরে (+8809638442121, +8809604442121 ) ফোন করে সরাসরি পরামর্শ নিতে পারেন।  

কিছু জনপ্রিয় RAM ব্র্যান্ডের মধ্যে রয়েছে:

Corsair

G.Skill

Kingston

Crucial

Team Group

Adata

Patriot

HyperX

Transcend

Samsung

এই ব্র্যান্ডগুলি বিভিন্ন চাহিদা এবং বাজেট অনুসারে বিভিন্ন ক্যাপাসিটি, স্পিড এবং বৈশিষ্ট্য সহ বিভিন্ন ধরণের RAM মডিউল অফার করে। 

Share This!
Comments

No Comments

Leave a comment