Cart (0)
Sub Total: Tk 0
Blog
Google এর LaMDA AI সংবেদনশীল - এমনটাই বিশ্বাস করেন Google ইঞ্জিনিয়ার! POSTED ON July 04, 2022 by Arup Ratan Paul

Google এর LaMDA AI সংবেদনশীল - এমনটাই বিশ্বাস করেন Google ইঞ্জিনিয়ার!

গুগলের একজন সিনিয়র ইঞ্জিনিয়ার দাবি করেছেন যে কোম্পানির LaMDA AI অ্যাপ্লিকেশনটি সংবেদনশীল আচরণ করা শুরু করেছে! এই ঘটনাকে উদ্বেগজনক বা উত্তেজনাপূর্ণ দুইভাবেই দেখা যেতে পারে কেননা যে দাবিটি করা হচ্ছে তা বেশ শক্তিশালী সাহসী এক দাবি, এবং এটি সম্পূর্ণ সত্য প্রমাণ করাও কঠিন। 

LaMDA কী?

LaMDA হচ্ছে ল্যাংগুয়েজ মডেলের জন্য একধরণের ডায়ালগ অ্যাপ্লিকেশন। অর্থাৎ ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনকে সংক্ষেপে LaMDA বলা হয়। অন্য কথায়, এটি একটি মেশিন লার্নিং Language মডেল যা বিশেষভাবে সংলাপ তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। মেশিন লার্নিং পদ্ধতি আপনাকে কম্পিউটারের ডেটার প্যাটার্ন ও সম্পর্ক আবিষ্কার করতে সাহায্য করে।   

উদাহরণস্বরূপ, আপনি একটি মেশিন-লার্নিং অ্যালগরিদমকে প্রশিক্ষণ দিতে পারবেন যা শেক্সপিয়ারের সমস্ত লেখার উপর কাজ করবে এবং তারপরে এটি জেনারেট করতে পারবে নতুন অরিজিনাল টেক্সট যা শেক্সপিয়ারের মতোই মনে হবে।

Google-এর সিইও সুন্দর পিচাই Yahoo Finance-এর সাথে একটি সাক্ষাৎকারে বলেছেন, LaMDA এমন একটি সিস্টেম যা একদমই আলাদা এবং সিস্টেমটিকে বিশেষভাবে সংলাপের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর উদ্দেশ্য হল Google-এর সিস্টেমগুলোকে ব্যবহারকারীদের সাথে মানুষের মতো আরও খোলামেলা কথোপকথনে নিযুক্ত করার ক্ষমতা দেওয়া।

অন্য ভাবে বলতে গেলে, ইউজাররা এই সিস্টেমের মাধ্যমে নির্দিষ্ট Google পণ্য সম্পর্কে জিজ্ঞাসা করলে তাদের চিন্তাভাবনা বা কথা বলার পদ্ধতি পরিবর্তন করতে হবে না। বরং তারা কম্পিউটার সিস্টেমের সাথে একইভাবে যোগাযোগ করতে পারবে, যেভাবে তারা অন্য ব্যক্তির সাথে যোগাযোগ করে।

বর্তমান সময়ের মেশিন লার্নিং মডেলগুলো অত্যাধুনিক গাণিতিক এবং পরিসংখ্যানগত মডেল হিসেবে কার্যকর। তারা ডাটা থেকে পাওয়া অন্তর্নিহিত নিদর্শনগুলোর উপর ভিত্তি করে অ্যালগরিদম তৈরি করে। আপনি যদি সিস্টেমে পর্যাপ্ত উচ্চ-মানের ডাটা দিতে পারেন, তাহলে এর অ্যালগরিদমগুলো আশ্চর্যজনকভাবে কার্যকর হয়ে ওঠে যা শুধুমাত্র মানুষ বা অন্যান্য প্রাকৃতিক বুদ্ধিমত্তা করতে সক্ষম।

কেন Google ইঞ্জিনিয়ার বিশ্বাস করেন যে LaMDA সংবেদনশীল?

প্রকৌশলী ব্লেক লেমোইন মূলত LaMDA এর সংবেদনশীল হওয়ার প্রসঙ্গটি সামনে নিয়ে এসেছেন। এর অংশ হিসাবে তিনি নিজের একটি সাক্ষাৎকার প্রকাশ করেছেন। লেমোইন জানান যে কয়েক মাস ধরে তিনি সফটওয়্যারের মাধ্যমে কথোপকথন করছিলেন এবং এক একটি জিজ্ঞাসাবাদে কি ফলাফল আসে তাই দেখছিলেন। তিনি জানান নানা ধরণের জটিল প্রশ্ন জিজ্ঞাসা করে যেসব উত্তর পাওয়া গিয়েছে তা সংবেদনশীল সত্তার স্বভাব সামনে নিয়ে আসে।

লেমোইন কেন এমন ভাবছেন তা বুঝতে চাইলে  LaMDA-এর প্রতিক্রিয়াগুলো পড়ে দেখতে হবে। জানা যায় LaMDA-এর প্রতিক্রিয়াগুলো এতটাই মানবসদৃশ অনুভূতির সাথে মিলে যায়।

এটি লক্ষণীয় যে LaMDA-এর সম্পূর্ণ ডিজাইনের উদ্দেশ্য হল প্রাকৃতিক, বিশ্বাসযোগ্য ওপেন-এন্ডেড সংলাপ তৈরি করা। সুতরাং, সেই অর্থে, একটা নিশ্চিত ইঙ্গিত পাওয়া যায় যে Google বিশ্বাসযোগ্য সংলাপ তৈরিতে অসাধারণ সাফল্য অর্জন করেছে। 

Share This!
Comments

No Comments

Leave a comment