Cart (0)
Sub Total: Tk 0
Blog
Capture card কী?  Capture card এর ব্যবহার  করলে কী কী সুবিধা পাওয়া যায়? POSTED ON May 31, 2022 by Arup Ratan Paul

Capture card কী? Capture card এর ব্যবহার করলে কী কী সুবিধা পাওয়া যায়?

অনেক গেমার ও স্ট্রিমারদের আপনি নিশ্চয় দেখেছেন Capture card ব্যবহার করছে। তো এই Capture card জিনিসটা আসলে কী? এটার প্রয়োজনীয়তাই বা কী? এই প্রশ্নগুলো নিশ্চয় আপনার মনে খেলা করেছে। আপনি যদি ইউটিউব চ্যানেল খুলে থাকেন যার মধ্যে গেমিং করবেন, স্ট্রিমিং করবেন কিংবা আপনার রেকর্ড করা গেমিং ছাড়বেন - তো এইসব কাজের জন্য কী এই Capture card কাজে আসে? আমাদের আজকের ব্লগে এই প্রশ্নগুলোরই উত্তর বের করার চেষ্টা করবো আমরা। 

Capture card কী?

Capture card নামটাতে যেমন উল্লেখ আছে এটির কাজও তেমনি। অর্থাৎ এই card টির কাজই হচ্ছে Capture করা। মূলত Capture card এর কাজ হচ্ছে ভিডিও আউটপুট সিগন্যাল Capture করে নেওয়া। আসুন বিস্তারিতভাবে এটি বোঝার চেষ্টা করি। 

আমাদের মনিটর যা আছে তা হয় HDMI ক্যাবল কিংবা ডিসপ্লের জন্য যেসব ক্যাবল থাকে তা দিয়ে আমরা আমাদের গ্রাফিক্স কার্ডের সাথে সংযুক্ত করে দেই। আর আমাদের গ্রাফিক্স কার্ড সেখান থেকে ভিডিও আউটপুট সিগন্যাল আমাদের মনিটরে দেয় বিধায় আমরা মনিটরে ডিসপ্লে পাই। Capture card এর কাজও অনেকটা তেমনি। মনিটর যেমন গ্রাফিক্স কার্ড থেকে  ভিডিও আউটপুট সিগন্যাল পায়, তেমনি Capture card কাজ করার সময় এটিও গ্রাফিক্স কার্ড থেকে ভিডিও আউটপুট সিগন্যাল পেয়ে যায়। সুতরাং বলা যায় যা আমার মনিটর ক্যাপচার করতে পারে তা এই Capture card ও করতে পারে।  

Capture card কোথায় ব্যবহৃত হয়? 

অনেকেরই একটা ধারনা আছে যে Capture card শুধুমাত্র পিসিতে ব্যবহার করা যায়। এটি ভুল ধারনা। যেখানে আপনি ভিডিও আউটপুট সিগন্যাল পাবেন, হতে পারে এটি যেকোন playstation console, ps4, ps5, xbox, ক্যামেরা ইত্যাদি। তবে encrypted ভিডিও সিগন্যাল যেগুলো দেয় যেমন Netflix Show আপনি এর মাধ্যমে Capture করতে পারবেন না।  

Capture card এর কাজ কী? 

তো Capture card কি তা তো বুঝলাম। এখন এই Capture card এর কাজ কী, কী সুবিধাই বা পাওয়া যাবে এই card ব্যবহার করলে? আমাদের আলোচনায় ইতিমধ্যেই বোঝা গেছে যে মূলত যেসব কাজে ভিডিও আউটপুট সিগন্যাল পাওয়ার ব্যাপার থাকে সেসব কাজেই এই Capture card লাগে। তবে Capture card বেশিরভাগ ব্যবহার করেন গেমাররা তাদের লাইভ স্ট্রিম করার কাজে কিংবা গেমপ্লেসকে রেকর্ড করার কাজে। সবই বুঝলাম, কিন্তু সুবিধা কী এটি ব্যবহারের? 

Capture card ব্যবহারের সুবিধা 

স্ট্রিমিং এর সময় স্ক্রিন ক্যাপচার বা স্ক্রিন রেকর্ডিং যে কাজটা থাকে তা খুবই heavy টাস্ক হয়। এটির ফলে যে  Load তৈরি হয় তা হয় আপনার প্রসেসরের উপর কিংবা আপনার গ্রাফিক্স কার্ডের উপর দিয়ে যায় এবং এই পুরো ব্যাপারটি নির্ভর করে আপনি কোন মাধ্যমে encoding করছেন আপনার এই লাইভঁ স্ট্রিমিং বা ভিডিও রেকর্ডিং। আর এই heavy টাস্ক বা Load কে কমিয়ে দেওয়ার কাজ করে এই Capture card. 

Capture card আপনার স্ক্রিন ক্যাপচার করে স্ট্রিমিং এর সময়, ফলে এই স্ক্রিন ক্যাপচারের বা স্ট্রিমিং এর যে Load তা আপনার প্রসেসর কিংবা গ্রাফিক্স কার্ডকে নিতে হয় না এবং আপনি সাবলীলভাবে আপনার গেমিং করতে পারবেন। অর্থাৎ গেমিং এর ব্যাপারে আপনাকে কোন আপস করতে হবে না।   

পিসিতে Capture card ব্যবহারে সুবিধা - 

  • আপনার গেম lag হবে না

  • স্ট্রিমিং হবে smooth 

  • রেকর্ডিং কোয়ালিটি হবে দারুন  

বড় বড় গেমার কিংবা স্ট্রিমার আছেন যারা ডুয়েল স্ক্রিন ব্যবহার করেন। তাদের ক্ষেত্রেও এই Capture card দারুন কাজ করে। এক্ষেত্রে Capture card এর ফাংশন একটু অন্যরকম হয়ে থাকে। ডুয়েল স্ক্রিন থাকায় এক স্ক্রিনে গেম খেলা হয়, আর অন্য স্ক্রিনে স্ট্রিমিং বা রেকর্ডিং হয়। এক্ষেত্রে Capture card গেমিং পিসির ডিসপ্লে Capture করে স্ট্রিমিং/রেকর্ডিং পিসিতে দিয়ে দেয়। ফলে আপনার গেমিং পিসিটি গেমের জন্য ডেডিকেটেড কাজ করতে পারে। আর  স্ট্রিমিং/রেকর্ডিং পিসিটিও ডেডিকেটেড রেকর্ডিং বা স্ট্রিমিং এর জন্য কাজ করে।       

সবমিলিয়ে যারা কন্টেন্ট ক্রিয়েটর, গেমার তাদের জন্য এই Capture card খুবই দরকারি এক প্রোডাক্ট। বাজারে বিভিন্ন মানের Capture card রয়েছে। কোন কোন Capture card আপনার  1080p 60fps পর্যন্ত রেকর্ড করতে পারে, আবার কোন Capture card এতই ভালো কোয়ালিটির হয় যে তা দিয়ে আপনি 4K 60fps পর্যন্ত রেকর্ড কোয়ালিটি পেতে পারেন।  

 

To Know More About Capture Card CLICK HERE 

Share This!
Comments

No Comments

Leave a comment