Cart (0)
Sub Total: Tk 0
Blog
উন্মোচিত হলো Raptor Lake 13th Gen Intel Processor Series POSTED ON September 29, 2022 by Arup Ratan Paul

উন্মোচিত হলো Raptor Lake 13th Gen Intel Processor Series

AMD সম্প্রতি তাদের Ryzen 7000 রেঞ্জের সিপিইউ ঘোষণা করেছিল। এবার Intel-ও নতুন ঘোষণা ও চমক নিয়ে আসলো। অনেক জল্পনা-কল্পনা এবং বেশ কিছু টিজারের পর, Intel  অবশেষে তাদের Raptor Lake আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি করা 13th Gen এর ডেস্কটপ সিপিইউ সিরিজ নিয়ে আসলো। Intel তাদের Intel Innovation 2022 শীর্ষক ইভেন্টে এই ঘোষণাসহ আরও বেশকিছু খবর নিয়ে এসেছে। 

Intel তাদের এই 13th Gen সিরিজের 13th Gen Intel Core i9-13900K প্রসেসরটিকে বলছে পৃথিবীর দ্রুততম ডেস্কটপ প্রসেসর! যদিও Alder Lake-এর 12th Gen Core প্রসেসরগুলো এই Raptor Lake থেকে খুব একটা আলাদা নয়, তারপরেও Intel তাদের এই নতুন প্রসেসর সিরিজে নতুন অনেকগুলো পরিবর্তন নিয়ে এসেছে যা প্রসেসরের মান ও কর্মক্ষমতায় উল্লেখযোগ্যভাবে পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। 

এই Raptor Lake এর প্রসেসরগুলো P (পারফরমেন্স) এবং E (দক্ষতা) core এর যথাযথ কম্বিনেশনে তৈরি করা একটি হাইব্রিড আর্কিটেকচার। Raptor Lake এর P Core উচ্চতর ফ্রিকোয়েন্সিগুলিকে বাড়িয়ে তুলতে সক্ষম। হাই-এন্ড এর 13th Gen Core প্রসেসরগুলোতে এই  P-cores 5.8GHz পর্যন্ত বুস্ট আপ করতে পারে বলে জানিয়েছে Intel. 

চলুন দেখে নেই 13th Gen Intel Core i9-13900K প্রসেসরটির দারুন কিছু ফিচারঃ

উল্লেখ্য গেমার ও ক্রিয়েটিভ পারসনদের কথাও চিন্তা করা হয়েছে এখানে। বিশেষজ্ঞদের দেওয়া তথ্য মতে, এই প্রসেসর ব্যবহার করে গেমাররা ২৪% পর্যন্ত ভালো গেমিং পারফরমেন্স পাবেন। এছাড়া যারা ক্রিয়েটিভ কাজ করেন তারা ৩৪% পর্যন্ত ভালো ক্রিয়েটর ওয়ার্কফ্লো উপভোগ করতে পারবেন। 

উল্লেখ্য AMD’s Ryzen 7000 series ইতিমধ্যেই বিশ্ব বাজারে চলে এসেছে। জানা গিয়েছে খুব শীঘ্রই Intel এর Raptor Lake সিরিজের প্রসেসরগুলো বাজারে চলে আসবে।   

Check our Intel's Processor CLICK HERE

Share This!
Comments

No Comments

Leave a comment